১৫ বছর পর বন্ধ হচ্ছে এমএসএন ম্যাসেঞ্জার

Monday, September 01 2014 আসছে অক্টোবরে চীনে ১৫ বছরের পুরোনো উইন্ডোজ লাইভ ম্যাসেঞ্জার বন্ধ হতে যাচ্ছে। উল্লেখ্য, পৃথিবীর অনেক দেশে ২০১৩ সালেই উইন্ডোজ লাইভ ম্যাসেঞ্জার ব্যবহার বন্ধ হয়ে গেছে। এতদিন ধরে চীনের ব্যবহারকারীরা পুরোনো এই সেবাটি ব্যবহার করলেও আগামী ৩১ অক্টোবরের মধ্যে তা স্কাইপের কাছে হস্তান্তর করা হবে।

১৫ বছর পর বন্ধ হচ্ছে এমএসএন ম্যাসেঞ্জার
১৫ বছর পর বন্ধ হচ্ছে এমএসএন ম্যাসেঞ্জার
এমএসএন ম্যাসেঞ্জার নামের এই সেবাটির যাত্রা শুরু হয়েছিল ১৯৯৯ সালে। সে সময় এই সাধারণ টেক্সট চ্যাট সার্ভিসটি এওএল এর এআইএম সেবা ও আইসিকিউ এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। পরবর্তীতে প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে এই সেবার সঙ্গে যুক্ত হয় ফটো ডেলিভারী, ভিডিও কল ও গেমিং। কিন্তু মাইক্রোসফট ৮ বিলিয়ন ডলারের বিনিময়ে তার প্রতিদ্বন্দ্বী স্কাইপ কিনে নেবার পর গত বছরই বেশীর ভাগ দেশে এমএসএন ম্যাসেঞ্জার বন্ধ করে দেয়া হয়। ২০০৯ সালেও সারা বিশ্বে ৩৩০ মিলিয়নের বেশী মানুষ উইন্ডোজ লাইভ ব্যবহার করত। কিন্তু এই সংখ্যা ২০১২ সালে দ্রুত কমে আসে যখন স্কাইপ ব্যবহারকারীর সংখ্যা বেড়ে ৩০০ মিলিয়নে পৌঁছায়।

এমএসএন ম্যাসেঞ্জার ২০০৫ সালে প্রথম বারের মত চীনে সেবা দেয়া শুরু করেছিল। তবে কিছুদিনের মধ্যেই একে চাইনিজ কোম্পানী টেনসেন্ট এর কিউকিউ ম্যাসেঞ্জারের মত স্থানীয় প্রতিদ্বন্দ্বীদের সাথে শক্ত লড়াইয়ে নামতে হয়। চীনের সংবাদপত্রগুলি জানিয়েছে যে, উইন্ডোজ লাইভ এর বেশ কিছু চাইনিজ গ্রাহক গত বৃহষ্পতিবার এই সেবা বন্ধ হয়ে যাওয়ার বিষয়ে লিখিত তথ্য পেয়েছে। এতে বলা হয়েছে যে, পুরানো গ্রাহকরা বিনামূল্যে স্কাইপ ব্যবহারের সুযোগ পাবেন। বন্ধ হয়ে গেলেও শুরু থেকে অনেকগুলি বছর এমএসএন ম্যানেঞ্জার লক্ষ কোটি টিনএজারের মন জয় করেছিল। আধুনিক সামাজিক নেটওয়ার্কিং শুরুর আগে সেটাই ছিল সারাদিন ইন্টারনেটে থাকা বর্তমান জীবনের প্রাথমিক সূচনা। এমএসএন ম্যাসেঞ্জার ১৫ বছর আগে যে নতুন যুগ শুরুর ঘোষনা দিয়েছিল তার ধারাবাহিকতায়ই বর্তমানের ফেসবুক, মাইস্পেস, টুইটার, স্কাইপ, গুগোল প্লাস, স্ন্যাপচ্যাট ও ইন্সটাগ্রামের আগমন।
share on