মাত্র তিনদিনে শীর্ষ অ্যাপের মর্যাদা লাভ হ্যাঙ্ক’স রাইটারের

Wednesday, August 20 2014 টাইপরাইটার অ্যাপলিকেশন হ্যাঙ্ক’স রাইটারের যাত্রা মাত্র ১৪ আগষ্ট। অথচ এর মধ্যেই তা আইপ্যাড ব্যবহারকারীদের ভোটে জনপ্রিয়তার শীর্ষে স্থান করে নিয়েছে। সাধারণ একটি টাইপরাইটার অ্যাপের হাজার হৃদয় জয় করার পেছনের গল্পটা সত্যি মনকাড়া।

হ্যাঙ্ক’স রাইটার
হ্যাঙ্ক’স রাইটার


অনেকেরই নিশ্চয় আজও মনে পড়ে সেই পুরানো টাইপরাইটারের কথা। সেই ‘খট্ খটা খট্, খট খটা খট্’ শব্দ স্মরণ করে অনেকে আজও স্মৃতিকারতর হয়ে পড়েন। যেমন হন বিশ্ববিখ্যাত অস্কার বিজয়ী অভিনেতা টম হ্যাঙ্কস। গত গ্রীষ্মে নিউইর্য়ক টাইমস্-এর একটি নিবন্ধে তিনি ম্যানুয়াল টাইপরাইটারের প্রতি তার ভালোবাসার কথা প্রকাশ করেছিলেন। তার বিশ্বাস পুরানো ফ্যাশনের এই লিখন যন্ত্রটির অবয়ব ও স্পর্শ আজও লিখন প্রক্রিয়ার কেন্দ্রে অবস্থান করছে।

অস্কার বিজয়ী অভিনেতা টম হ্যাঙ্কস
অস্কার বিজয়ী অভিনেতা টম হ্যাঙ্কস
'ফরেস্ট গাম্প' খ্যাত অভিনেতার অনুরোধের প্রেক্ষিতে প্রযুক্তি পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান হিটসেন্টস এই হ্যাঙ্কস রাইটার তৈরি করেছে যা ব্যবহারকারীরা বিনামূল্যেই ডাউনলোড করে নিতে পারবেন। টেকক্রাঞ্চ রিপোর্ট বলছে যে, বর্তমানে অ্যাপ স্টোর এ জনপ্রিয় ফ্রি আইপ্যাড অ্যাপস্-এর মধ্যে এটিই সবচেয়ে বেশি সংখ্যক হিট পেয়ে প্রথমস্থানে আছে। হ্যাঙ্কস রাইটার ১৬০০ এর বেশি রিভিউ থেকে অ্যাপস্টোরে ৪.৫ রেটিং পেয়েছে। অ্যাপটির ব্যবহারকারীরা এমন একটি কিবোর্ড পাবেন যা দেখতে ও যার শব্দ অবিকল সেই পুরানো টাইপরাইটারের মতো। হ্যাঙ্কসের সংগ্রহে থাকা তার প্রিয় টাইপরাইটার থেকে এর চেহারা ও শব্দ গ্রহণ করা হয়েছে। সাথে যোগ করা হয়েছে ভার্চূয়াল ট্যাবলেট কিবোর্ডের আধুনিক কার্যকারিতা। সন্তুষ্ট হ্যাঙ্কস টুইটারে অ্যাপেল অ্যাপস্টোরকে বলেছেন, "আমি একটি পুরানো আঙুল-টেপা টাইপরাইটারের অনুভূতি চেয়েছিলাম- আর কিছু না হোক আমি সেই টাইপ করার শব্দটুকুই চেয়েছিলাম. . . .কারণ আমার কাছে এটিকে সঙ্গীতের মতো মনে হয় যা অনুপ্রেরণার সাথে সাথে সৃষ্টিশীল আবেদন বয়ে আনে।. . . আমি চেয়েছিলাম প্রতিটি শব্দ, প্রতিটি লাইনের ‘সাড়া’ শুনতে।" সত্যি বলতে কি এ অ্যাপ ‘টার্মপেপার বা আইনী দলিল’ লেখার জন্যে উপযুক্ত নয়, কিন্তু এ দিয়ে নোট নেয়া যাবে, জার্নাল বা প্রেমপত্র অনায়াসেই লেখা চলবে। তবে জনসমাবেশে অন্যকে বিরক্ত না করে কাজ সারতে চাইলে অবশ্যই এর সাথে হেডফোন ব্যবহার করতে হবে।

অ্যাপটি ফ্রি হলেও ব্যবহারকারী চাইলে সামান্য খরচেই এর তিন ধরণের আপগ্রেড করাতে পারবেন। একাধিক ডকুমেন্টে কাজ করতে হলে, কিম্বা এর রিবনে লাল ও নীল রঙ চাইলে বা ব্যাকগ্রাউন্ড রঙিন করতে হবে করতে হবে দ্যা হ্যাঙ্কস ৭০৭ (মূল্য ২.৯৯ ডলার)। একাধিক ডকুমেন্টে কাজ করার সাথে টেক্সট্ এ্যালাইনমেন্ট সুবিধা ও ছবিসহ টাইটেল পেজ চাইলে প্রয়োজন হবে হ্যাঙ্কস গোল্ডেন টাচ্ (মূল্য ২.৯৯ ডলার)। আর ৪.৯৯ ডলারে আগের দুটি আপগ্রেড একসাথে পাওয়া যাবে রাইটার’স ব্লক বান্ডেলস্-এ।

উল্লেখ্য, টম হ্যাঙ্কসের আগে আরেক হলিউডি অভিনেত্রী কিম কারাদেশিয়ানও মোবাইল অ্যাপ তৈরি করিয়েছিলেন। তবে তা হ্যাঙ্কসেরটির মতো জনপ্রিয়তা পায় নি।

অ্যাপেল অ্যাপস্টোরে হ্যাঙ্ক’স রাইটার
share on