৩০০ মিলিয়নের অধিক মোবাইল ডিভাইস সরবরাহ দ্বিতীয় প্রান্তিকে: আইডিসি

Sunday, August 17 2014 মোবাইল ফোন বাজারের খবর প্রদানকারী শীর্ষস্থানীয় সংস্থা আইডিসি ইতোমধ্যে আগস্ট মাসের প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে তারা উল্লেখ করেছে যে, এ বছরের দ্বিতীয় প্রান্তিকে(এপ্রিল-জুন) বিশ্বব্যাপি ৩০০ মিলিয়নের বেশি স্মার্টফৈান সরবরাহ করা হয়েছে। এর মধ্যে সর্বাধিক চালান এসেছে অ্যান্ড্রয়েড থেকে যার পরিমাণ ছিল ২৫৫.৩ মিলিয়ন। ৩৫.২ মিলিয়ন ডিভাইস সরবরাহ করে দ্বিতীয় স্থানটি দখল করেছে অ্যাপল আইওএস। সম্মিলিতভাবে বিশ্ব বাজারে এ দু’টি প্রতিষ্ঠানের সরবরাহকৃত মোট স্মার্টফোনের পরিমাণ শতকরা ৯০ ভাগ। বাকী ১০ ভাগ করেছে উইন্ডোস ফোন, ব্ল্যাকবেরিসহ অন্যান্য ফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান।
কেবলমাত্র অ্যান্ড্রয়েড ও আইওএস ২০১৩ এর দ্বিতীয়ার্ধের চেয়ে বেশি ডিভাইস সরবরাহ করতে পেরেছে। গতবছরের তুলনায় এ বছর অ্যান্ড্রয়েডের বৃদ্ধি ছিল ৩৩.৩% এবং আইওএস-এর বৃদ্ধি ১২.৭%। তবে আইওএস ডিভাইস সরবরাহের পরিমাণ বাড়াতে পারলেও সমান তালে বাজার বৃৃদ্ধিতে ব্যার্থ হয়েছে।

প্রতিযোগিতার এই দৌঁড়ে উইন্ডোজ ফোন আছে তৃতীয় স্থানে যদিও তাদের সরবরাহের পরিমাণ ২০১৩ এর ৮.২ মিলিয়ন থেকে কমে এসে ২০১৪ তে দাঁড়িয়েছে ৭.৪ মিলিয়নে। এই হ্রাসের পরিমাণ ৯.৪%। ২০১৩-এর দ্বিতীয়ার্ধে তাদের মার্কেট শেয়ার ছিল ৩.৪% আর ২০১৪ এর দ্বিতীয়ার্ধে তা কমে হয় ২.৫%। পরিসংখ্যান বিশ্লেষণ করলে দেখলে দেখা যায় ব্ল্যাকবেরির অবস্থা সত্যিকার অর্থেই শোচনীয়। এক সময়ের এই বিশাল কানাডিয়ান প্রস্তুতকারক এ বছরের দ্বিতীয়ার্ধে ১.৫ মিলিয়ন ডিভাইস সরবরাহ করে মাত্র ০.৫% মার্কেট শেয়ার অর্জন করতে পেরেছে। গত বছরের তুলনায় এর পতনের হার ৭৮%।




স্মার্টফোনের ক্রমবর্ধমান বাজারের পেছনে কাজ করেছে প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলির কমমূল্যে ক্রেতার হাতে ফোন পৌঁছে দেয়ার কৌশল। তারা তাদের স্মার্টফোনের দাম ২০০ ডলারে নামিয়ে এনেছে। সম্প্রতি ঘোষিত অ্যান্ড্রয়েড ওয়ান ফোনসেটের ক্ষেত্রে এই একই কৌশল গ্রহণ করা হয়েছে। আগামীতে বাজারে যে সব ১০০ ডলার মূল্যের স্মার্টফোন আসছে তা এর বাজারবৃদ্ধির ধারাকে যে অব্যহত রাখবে তা নিশ্চিত করে বলা যায়।
share on