অক্টোবরে আসছে অ্যান্ড্রয়েড ওয়ান স্মার্টফোন

Sunday, July 27 2014 ভারতীয় হ্যান্ডসেট প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্পাইস তাদের প্রথম অ্যান্ড্রয়েড ওয়ান স্মার্টফোন অক্টোবরের শেষ নাগাদ দেশের বাজারে আনতে যাচ্ছে। হ্যান্ডসেটটি আগামী ২৩ অক্টোবর দীপাবলী উৎসবেরর আগেই ক্রেতার হাতে পৌঁছে দেয়া হবে বলে স্পাইস রিটেইলের সিইও টি এম রামাকৃষাণ জানিয়েছেন।

গুগল-এর এ বছরের আইও কনফারেন্সের ঘোষণা অনুযায়ী ভারতের মতো উঠতি দেশগুলিতে সাশ্রয়ী অ্যান্ড্রয়েড ডিভাইস উৎপাদনের মান নির্ধারণে ভূমিকা রাখবে। মূলত প্রতিদ্বন্দ্বি অ্যাপল(আইওএস) ও মাইক্রোসফট মোবাইলের( উইন্ডোজ) কঠোর মান নিয়ন্ত্রণের কারণে এবং বিপুল পরিমাণ মানহীন অ্যান্ড্রয়েড ফোনে বাজার সয়লাব হওয়ার পর উন্নয়নশীল বিশ্বের জন্য মান নির্ধারণে সক্রিয় ভূমিকা গ্রহণ করে গুগল। এই উদ্যোগে প্রদত্ত সুবিধার অন্যতম হলো গুগল তার সাথে চুক্তিবদ্ধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে হার্ডওয়্যার মান নির্ধারণ করে দেবে যার উপর ভিত্তি করে নিজেদের ডিজাইনে ডিভাইস প্রস্তুত করবে হ্যান্ডসেট প্রস্তুতকারকেরা। সব অ্যান্ডয়েড ওয়ান ডিভাইসগুলোতেই গুগলের নির্ধারিত অ্যান্ড্রয়েড থাকবে যদিও প্রস্তুতকারী প্রতিষ্ঠান চাইলে তাতে তাদের নিজস্ব অ্যাপস্ও যোগ করতে পারবে।

আসছে অ্যান্ড্রয়েড ওয়ান স্মার্টফোন
আসছে অ্যান্ড্রয়েড ওয়ান স্মার্টফোন
স্পাইসের অ্যান্ড্রয়েড ওয়ানে ঠিক কী কী বৈশিষ্ট্য থাকবে তা এখনো স্পষ্ট নয় তারপরেও ধারণা করা হচ্ছে তাতে থাকবে ডুয়েল-কোর মিডিয়া টেক সিপিইউ, ডুয়েল সিম, এফএম রেডিও এবং সাড়ে চার ইঞ্চি ডাব্লিউভিজিএ ডিসপ্লে। তবে এই অ্যান্ড্রয়েড ওয়ান ফোন বিক্রির সবচেয়ে বড় দিক হবে তার মূল্য, এটা বাজারে পাওয়া যাবে ১০০ ডলারেরও কম মূল্যে।

গুগল অ্যান্ড্রয়েড ওয়ানের বিষয়ে ইন্ডিয়ার ৩টি প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সাথে চুক্তিবদ্ধ হয়েছে, এরা হল : মাইক্রোম্যাক্স, কার্বন মোবাইলস ও স্পাইস। এখনো আনুষ্ঠানিক ভাবে যুক্ত না হলেও সেলকন ও ইনটেক্স অচিরেই তাদের সাথে যুক্ত হতে যাচ্ছে। এটা আর কোন হঠাৎ বিষ্ময় নয় কারণ ইতোমধ্যেই গুগল অ্যান্ড্রয়েড ওয়ানের জন্যে কেবলমাত্র ভারতেই ১ বিলিয়ন ডলারের বিজ্ঞাপন প্রচারের উদ্যোগ গ্রহণ করেছে। অচিরেই এ প্রকল্প অপরাপর উন্নয়নশীল দেশে সম্প্রসারণের পরিকল্পণা রয়েছে ইন্টারনেট জায়ান্ট গুগলের।
share on