নোকিয়া এক্স সিরিজের সমাপ্তি ঘোষণা করলো মাইক্রোসফট

Monday, July 21 2014
নোকিয়া এক্স সিরিজের সমাপ্তি ঘোষণা করলো মাইক্রোসফট
নোকিয়া এক্স সিরিজের সমাপ্তি ঘোষণা করলো মাইক্রোসফট
মাইক্রোসফট আর অ্যান্ড্রয়েড সমর্থিত স্মার্টফোন বানাবে না। বাজারে এখন এই মডেলের যে ফোনগুলি আছে সেগুলিই এই অপারেটিং সিস্টেমের সর্বশেষ সেট। নোকিয়া এক্স মডেল বর্তমানে লুমিয়ার অংশ হবে এবং তাতে উইন্ডোজ অপারেটিং সিস্টেমই কাজ করবে যদিও ক্রেতার হাতে থাকা অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটগুলির জন্যে প্রয়োজনীয় সহায়তা দেয়া অব্যহত হবে।

গত বৃহস্পতিবার মাইক্রোসফটের মোবাইল ডিভাইস বিভাগের প্রধান স্টিফেন ইলোপ কর্মীদেরকে একটি ইমেইল বার্তায় অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট তৈরি বন্ধ করে দেবার সিদ্ধান্তের কথা জানিয়েছেন । তিনি আরো বলেছেন, ‘কিছুদিনের মধ্যে আমরা স্মার্টফোনের সুবিধাকে আরো সহজলভ্য করতে উইন্ডোজ ফোন তৈরির উদ্যোগ নিয়েছি, আর বাজারে লুমিয়ার এই পণ্যের চাহিদা সবচেয়ে দ্রুত গতিতে বাড়ছে। আরো যে পরিকল্পনা নেয়া হয়েছে তাতে আমরা নোকিয়া এক্স ডিজাইন ও নোকিয়া পণ্যের পরিবর্তে আরো কম মূল্যের লুমিয়া উইন্ডোজ ফোন তৈরি করবো। আমরা আশা করছি খুব দ্রুতই পরিকল্পনা বাস্তবায়নের পথে এগোতে পারবো।’ মাইক্রোসফট সম্প্রতি ঘোষণা দিয়েছে যে, তারা তাদের ১৮০০০ কর্মীকে ছাঁটাই করতে যাচ্ছে। অ্যান্ড্রয়েড স্মার্টফোন আর না বানানো সংক্রান্ত তাদের সিদ্ধান্ত ঐ ঘোষণারই ফলশ্রুতি । উল্লেখ্য, প্রতিষ্ঠানটি এ বছরের শুরুতে নোকিয়া হ্যান্ডসেট ডিভিশনকে কিনে নিয়েছে।

সিসিএস ইনসাইটের বিশ্লেষক বেন উড বিবিসি কে বলেছেন যে, মাইক্রোসফটের লুমিয়ার বিক্রি বাড়াতে এই উদ্যোগ নেয়া হয়েছে। লুমিয়ার বাজার এখনো অ্যাপেল ও স্যামসাং-এর তুলনায় বেশ পিছিয়ে আছে। তিনি আরো বলেছেন যে, অ্যান্ড্রয়েড ডিভাইস তৈরি বন্ধের সিদ্ধান্তটি একটি কৌশলগত সিদ্ধান্ত। এটা করা হয়েছে মাইক্রোসফট এতোদিন নোকিয়া এক্স মডেলের জন্যে যা করেছে তার সুফল ঘরে নিতে ও লুমিয়ার মূল্যকে আরো অনেকটা কমিয়ে আনতে।’



সূত্র : বিবিসি
share on