বালু ব্যবহারে ব্যাটারীর আয়ুষ্কাল বৃদ্ধি সম্ভব তিনগুণ

বুধবার, জুলাই 16 2014 বিজ্ঞানীরা বালু ব্যবহার করে লিথিয়াম আয়ন ব্যাটারীর চেয়ে তিনগুণ বেশী কার্যকর একটি ব্যাটারী আবিষ্কার করেছেন। স্মার্ট ফোনে ব্যবহৃত লিথিয়াম আয়নের ব্যাটারীর মতই এই নতুন ব্যাটারী, তবে অ্যানোডে যে গ্রাফাইট ব্যবহার করা হয় তার পরিবর্তে এতে বালু ব্যবহার করা হয়েছে। যার মানে দাড়াচ্ছে, এটা যে শুধু তিনগুণ বেশী কার্যকরী তা নয় বরং স্বল্প মূল্য, বিষমুক্ত ও পরিবেশবান্ধব।

ক্যালির্ফোনিয়া বিশ্ববিদ্যালয়, রিভারসাইডের বোর্নস কলেজ অফ ইঞ্জিনিয়ারিং-এর কয়েকজন গবেষকের পরিশ্রমের ফসল এই আবিষ্কার। এই আবিষ্কারে নেতৃত্ব দিয়েছেন ক্যালির্ফোনিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মিহরিমাহ ওজকান, কেনগিজ ওজকান ও তাদের ছাত্র জাকারি ফেবার্স। ওজকানদের ল্যাবে কাজ করেছেন স্নাতক পর্যায়ের আরো পাঁচ ছাত্র- ওয়ি ওয়াং, হামেদ হোসাইন বে, জাফের মুত্লু, কাজী আহমেদ এবং চুয়ে লিউ। বর্তমানে ব‌হুল ব্যব‌হৃত গ্রাফাইট অ্যানোডের পরিবর্তে ন্যানো সিলিকন(যার মূল উপাদান বালু) অ্যানোডের প্রস্তাব করা হয়েছে তাদের এ গবেষণায়। তবে ন্যানো সিলিকন উপযোগিতা হারায় দ্রূত, যা এই গবেষণার অন্যতম চ্যালেঞ্জ।

এই গবেষণা প্রস্তাবণা সফল হলে পরবর্তীতে যে স্মার্ট ফোনটি ব্যবহার করব আমরা তার আয়ুষ্কাল হবে বর্তমানটির চেয়ে তিনগুণ বেশি। অথবা বর্তমানের বৈদ্যুতিক গাড়ীটি ভবিষ্যতে আরো তিনগুণ বেশি চলতে পারবে। সত্যিই এটি একটি উৎসাহব্যাঞ্জক চিত্র কিন্তু বাস্তবতা হচ্ছে এখনও তা গবেষণাগারের চার দেয়ালের মধ্যে সীমাবদ্ধ। অপেক্ষা শুধু গবেষণাগারের আবিস্কারকে বাস্তবে রূপান্তরের।

সূত্র : UCR Today
share on