৪টি নকিয়া ব্র্যান্ডের স্মার্টফোন আসবে ২০১৭ এর ২য় ও ৩য় প্রান্তিকে

বুধবার, ডিসেম্বর 28 2016
৪টি নকিয়া ব্র্যান্ডের স্মার্টফোন আসবে ২০১৭ এর ২য় ও ৩য় প্রান্তিকে
৪টি নকিয়া ব্র্যান্ডের স্মার্টফোন আসবে ২০১৭ এর ২য় ও ৩য় প্রান্তিকে


সবাই এখন জানেন যে, ফিনিস কোম্পানি এইচএমডি গ্লোবাল-ই আগামী ১০ বছরের জন্যে নকিয়া ব্র্যান্ডের স্মার্টফোন অবমুক্ত করার লাইসেন্সের স্বত্বাধিকারী। এই প্রতিষ্ঠানটি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০১৭ তে কমপক্ষে একটি নতুন পন্য অবমুক্ত করবে বলে এরই মধ্যে নিশ্চিত করেছে।

অনেক দিন থেকেই শোনা গেছে এইচএমডি তাদের বহুল আলোচিত নকিয়া ডি১সি কিছুদিনের মধ্যে অবমুক্ত করবে এবং তারা ২০১৭ এর ফেব্রুয়ারি মাসে এই ডিভাইসটির বিষয়ে ঘোষণা দিবে। এখন নাকি এইচএমডি তাইওয়ানের সাপ্লাই চেইন মেকারদের সাথে আরো নতুন ৪টি মডেলের ফোন তৈরির জন্যে যৌথভাবে কাজ করে যাচ্ছে।

নকিয়ার কর্মী মারফত পাওয়া গেছে আরেকটি খবর। এতে বলা হচ্ছে ২০১৭ এর দ্বিতীয় ও তৃতীয় প্রান্তিকে এই ৪টি স্মার্টফোন বাজারে আনা হবে। প্রতিবেদনটি বলছে এই ফোনগুলির ডিসপ্লের আকার হবে ৫ ইঞ্চি থেকে ৫.৭ ইঞ্চি পর্যন্ত। এই ডিসপ্লেতে থাকবে কিউএইচডি (২৫৬০ * ১৪৪০ পিক্সেল) বা ১০৮০ পিক্সেল রেজ্যুলুশন।

এইচএমডি এরই মধ্যে এলজি ডিসপ্লে, সেঞ্চুরি টেকনোলজি এবং ইন্নোলাক্স এর কাছে নকিয়া ব্র্যান্ডের স্মার্টফোনের জন্যে ডিসপ্লে সরবরাহ করতে অর্ডার দিয়েছে। এ কাজে এফআইএইচ মোবাইল হবে প্রোডাকশন পার্টনার।

এইচএমডি গ্লোবালের প্রথম স্মার্টফোন নকিয়া ডি১সি এ বছরই অবমুক্ত করা হবে। ২টি ভিন্ন পরিমানের মেমোরি ও ডিসপ্লের আকারের ভিত্তিতে তৈরি ২টি ভিন্ন সংস্করণ নিয়ে ফোনটি বাজারে আবির্ভূত হবে।

এর মধ্যে দামী ফোনটির মূল্য হবে ২০০ ডলার এবং এতে থাকবে ৫.৫ ইঞ্চির ফুল এইচডি (১০৮০ পিক্সেল) ডিসপ্লে ও ৩জিবি র‌্যাম। আর কম মূল্যের ফোনটি পাওয়া যাবে ১৫০ ডলারে। এতে থাকবে ৫ ইঞ্চি আকারের এইচডি (৭২০ পিক্সেল) ডিসপ্লে ও ২ জিবি র‌্যাম।

আশা করা হচ্ছে যে, এই ৫টি নকিয়া ব্র্যান্ডের ফোনই আন্তর্জাতিক সব বাজারেরই পাওয়া যাবে। কিন্তু দেশ ও ক্যারিয়ারের ভিন্নতার কারণে এর মূল্যের তারতম্য থাকবে।
share on