আইফোন ৮ এর বাঁকানো ওএলইডি স্ক্রিনের পরীক্ষা চলছে - ওয়াল স্ট্রিট জার্নাল
আইফোন ৮ এর বাঁকানো ওএলইডি স্ক্রিনের পরীক্ষা চলছে - ওয়াল স্ট্রিট জার্নাল
অ্যাপেল তাদের পরবর্তী আইফোন বাজারে আনতে কী ধরণের পরিকল্পনা গ্রহন করেছে তা বলা কঠিন। সে বিষয়ে কোম্পানিটি কিছু না বললেও গুজব থেমে নেই। গত সোমবার দি ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে যে, অ্যাপেল বর্তমানে বেশ কিছু আইফোনের নমুনা পরীক্ষা করছে। মূলতঃ তারা কমপক্ষে ১০টি ডিভাইস আলাদা আলাদা ভাবে পরীক্ষা করছে যার মধ্যে একটি বাঁকানো ওএলইডি ডিসপ্লে সমৃদ্ধ মডেলের ফোন আছে। আশা করা হয় আগামী বছরের শুরুতে আমরা এই ডিভাইসটি হাতে পেতে যাচ্ছি।

আইফোন ৮ এর বাঁকানো ওএলইডি স্ক্রিনের পরীক্ষা চলছে - ওয়াল স্ট্রিট জার্নাল
আইফোন ৮ এর বাঁকানো ওএলইডি স্ক্রিনের পরীক্ষা চলছে - ওয়াল স্ট্রিট জার্নাল


এবারই যে আমরা প্রথমবারের মতো বাঁকানো ডিসপ্লে বা ওএলইডি প্যানেলযুক্ত আইফোন ৮ এর কথা শুনলাম তা কিন্তু নয়। গত সেপ্টেম্বরে অ্যাপেল ওএলইডি ডিসপ্লে সরবরাহের জন্যে স্যামসাং ও শার্পের সাথে যোগাযোগ করেছে বলে খবরে প্রকাশ পেয়েছিল। যা হোক ওয়াল স্ট্রিট জার্নাল এখন বলছে অ্যাপেল হয়তো স্যামসাং এর কাছ থেকে বিশেষ ধরণের ডিসপ্লে প্যানেল পেতে চাইছে। তারা সরবরাহকারীদেরকে ‘এর অন্যান্য মডেল থেকে বিশেষ পার্থক্য রচনার জন্যে উন্নততর রেজ্যুলুশনযুক্ত’ প্যানেল সরবরাহ করতে বলেছে।

স্যামসাং সব সময় তাদের স্মার্টফোনে পৃথিবীর সবচেয়ে ভালো বাঁকানো কোয়াড এইচডি ওএলইডি ডিসপ্লে ব্যবহার করে থাকে। অ্যাপেল এখনও তাদের ফোনে কোয়াড এইচডি ডিসপ্লে ব্যবহার করেনি। ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন থেকে জানা যায় যে, অ্যাপেল হয়তো এখন তাদের ফোনে ৪ কে প্যানেল যুক্ত করবে। এ ধরণের ডিসপ্লে ব্যবহারের কারণে আইফোনের ডিসপ্লের বর্ডার আরো সরু হবে। এতে হয়তো আইফোন ৮ এর ডিজাইন অনেকটা গ্যালাক্সি এস৭ এজ বা গ্যালাক্সি নোট ৭ এর মতো হয়ে পড়বে।

পত্রিকাটি আরো বলছে যে, অ্যাপেল হয়তো সম্পূর্ণ আলাদা বৈশিষ্ট্যের বাঁকানো স্ক্রিন প্রত্যাশা করছে। শার্প হতে পারে তাদের সম্ভাব্য বিশেষ সরবরাহকারী। তবে এখনো শার্প অ্যাপেলের জন্যে ওএলইডি প্রযুক্তির প্যানেল তৈরির লক্ষ্যে ৫ বিলিয়ন ডলার বিনিয়োগে সম্মত হয়নি। শার্পের সিইও সম্প্রতি বলেছেন যে তিনি ওএলইডি প্যানেলের ‘একটি বড় সম্ভাবনাময় বাজার হওয়ার’ সম্ভাবনা দেখতে পাচ্ছেন না যদিও তা বর্তমানে স্মার্টফোনসহ সবকিছুতে যেমন স্মার্টওয়াচ থেকে শুরু করে টেলিভিশনে ব্যবহৃত হচ্ছে। অতীতে অ্যাপেল শার্পের আইজিজেডও ডিসপ্লে ব্যবহার করেছে। এক সময় শার্প আইফোন ৭ এর জন্যে ৪ কে ডিসপ্লে উৎপাদন করছে বলে গুজব উঠেছিল। অবশ্য বাস্তবে সেটা ঘটেনি।

তাই সব দেখে মন হয় অ্যাপেল এখনও তাদের আইফোন ৮ এর ডিজাইন চূড়ান্ত করেনি। যদি তারা তাদের আসন্ন ফোনটিতে বাঁকানো ওএলইডি প্যানেল যুক্ত করতে সফল হয় তবে তাদের ফোনের মূল্য সাধারণ ডিসপ্লেযুক্ত ফোনের চেয়ে ৫০ ডলার বেশি হবে। আইফোন ৮ এর একটি মডেলে আগের মতো এলসিডি প্যানেল যুক্ত করা হবে। তবে সব ধরণের মডেলগুলিতেই চার্জ দেয়ার জন্যে ওয়ারলেস সুবিধা থাকবে। এমনটিই জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।