গ্যালাক্সি এস৮ হবে স্যামসাং এর প্রথম প্রেস-সেনসেটিভ ফোর্স টাচ ডিসপ্লেযুক্ত ফোন

মঙ্গলবার, নভেম্বর 15 2016 স্যামসাং তাদের আসন্ন ফ্ল্যাগশীপ ফোন গ্যালাক্সি এস৮ এ প্রথমবারের মতো প্রেস-সেনসেটিভ ফোর্স টাচ ডিসপ্লে যুক্ত করতে যাচ্ছে। কোম্পানির ভিন্ন সূত্র থেকে জানা গেছে যে, তারা এরই মধ্যে এই ডিসপ্লের উপর নানান পরীক্ষা-নিরীক্ষা করা শুরু করেছে। এর আগে আমরা অ্যাপেলের আইফোন ৬এস ও এর ৩ডি টাচ স্ক্রিনে এমন অভিনব কিছু বৈশিষ্ট্য পেয়েছিলাম। শুধু অ্যাপেল নয় হুয়েই-ও তাদের ফোনে ইতোমধ্যেই এ ধরণের প্রযুক্তি সম্বলিত টাচ্ ফোন বাজারে এনেছে।

গ্যালাক্সি এস৮ হবে স্যামসাং এর প্রথম প্রেস-সেনসেটিভ ফোর্স টাচ ডিসপ্লেযুক্ত ফোন
গ্যালাক্সি এস৮ হবে স্যামসাং এর প্রথম প্রেস-সেনসেটিভ ফোর্স টাচ ডিসপ্লেযুক্ত ফোন


স্যামসাং আগামী এক বা দু’বছরের মধ্যে ফোর্স টাচ প্রযুক্তি নিয়ে অনেক কিছু করবে যার শুরু হয়েছে গ্যালাক্সি এস৮ দিয়ে বলে জানিয়েছেন স্যামসাং এর একজন সরবরাহকারী। তার ভাষ্য থেকে আরো জানা গেছে যে, কোম্পানিটি অন্যান্য অ্যানড্রয়েড স্মার্টফোন প্রস্তুতকারকরা এই প্রযুক্তি নিয়ে তাদের পন্যের ব্যবহার উপযোগিতা বাড়ানোর আগেই গ্রাহকদের সে সুবিধাগুলি দেয়ার জন্যে প্রস্তুতি নিচ্ছে এবং সেটা করা এখন সময়ের ব্যাপার মাত্র। গুগল এরই মধ্যে অ্যানড্রয়েড নুগেটে অ্যাপ সর্টকাটস নামে একটি নতুন প্রযুক্তি সংযুক্ত করেছে যা ব্যবহার করতে বাটন শুধু একটু বেশিক্ষণ চেপে ধরে রাখতে হয়। কিন্তু এই ফোর্স টাচ প্রযুক্তি দেয়ে স্ক্রিনের প্রেসার-সেনসেটিভ প্রযুক্তি নিয়ন্ত্রণ করে আরো বেশি কিছু করা যায়।

স্যামসাং এর একটি বিভাগ জানিয়েছে যে, তাদের এই ফোর্স টাচ প্রযুক্তি ‘নিকটবর্তী ভবিষ্যতে’ আমাদের সামনে আসছে। অবশ্য মধ্য মানের ও দামের ফোনগুলিতে এই প্রযুক্তি আসতে আরো কিছুটা সময় নিবে। অন্য আরেকটি সূত্রের মতে গ্যালাক্সি এস৮ এ এই প্রযুক্তি ব্যবহৃত হচেছ বলে ইঙ্গিত দিয়েছে। অবশ্য এই একই গল্প আমরা গ্যালাক্সি এস৭ এর বিষয়েও শুনেছিলাম। তবে পার্থক্য এটুকু যে, গ্যালাক্সি এস৮ কে স্যামসাং নতুন করে ডিজাইন করেছে। তাই সেখানে এ প্রযুক্তিটি ব্যবহারের সম্ভাবনাও বেশি বলে মনে হচ্ছে।
share on