শীওমি অবমুক্ত করলো রেডমি ৪এ, রেডমি ৪ স্ট্যাডার্ড এবং রেডমি ৪ প্রাইম

রবিবার, নভেম্বর 06 2016 দীর্ঘ দিনের গুজবের পরিসমাপ্তি ঘটিয়ে শীওমি অবশেষে ৩টি ভিন্ন মডেলের রেডমি ফোন অবমুক্ত করেছে। বিভিন্ন স্তরের মানুষকে ক্রেতা হিসেবে পেতে কোম্পানিটি বিভিন্ন স্তরের ফোনগুলিকে মধ্য মান ও দামে সীমাবদ্ধ রেখেছে।

শীওমি রেডমি ৪এ

শীওমি অবমুক্ত করলো রেডমি ৪এ
শীওমি অবমুক্ত করলো রেডমি ৪এ


এই তিনটি ভিন্ন মডেলের মধ্যে সবচেয়ে কমমূল্যের ফোন হলো এই রেডমি ৪ এ। এই ফোনটি অন্য দুটি ফোনের চেয়ে দেখতে একটু ভিন্ন রকমের। রেডমি ৪ এ’র বডি পুরোটাই ধাতুতে তৈরি। এতে আছে ৫ ইঞ্চি আকারের ৭২০ পিক্সেল রেজ্যুলুশনের স্ক্রিন। এটি চালাবে স্ন্যাপড্রাগণ ৪২৫ চিপসেট যাতে আছে একটি কোয়াড-কোর ১.৪ গিগাহার্জজের করটেক্স-এ৫৩ প্রসেসর, অ্যাড্রিনো ৩০৮ এবং ২ জিবি র‌্যাম।

রেডমি ৪ এ এর প্রধান ক্যামেরা হলো ১৩ মেগাপিক্সেলের। পিছনের দিকে স্থাপিত এ ক্যামেরায় আছে একটি এলইডি ফ্ল্যাশ। সামনে লাগানো সেলফি ক্যামেরা ৫ মেগাপিক্সেলের। এতে কোন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার যুক্ত করা হয়নি। এই ফোনে একটি হাইব্রিড ডুয়েল- স্লিম স্লটের সাহায্যে ১৬ জিবি সম্প্রসারণযোগ্য সংরক্ষণ ক্ষমতা দেয়া হয়েছে। এটি চালাবে অ্যানড্রয়েড মাশম্যালো। আর এতে যুক্ত হয়েছে ৩১২০ মিলিঅ্যাম্পিয়ারআওয়ার ব্যাটারি। রেডমি ৪ এ পাওয়া যাবে শুধু মাত্র সোনালি এবং গোলাপি আভাযুক্ত সোনালি রঙে। চীনের বাজারে এর মূল্য হবে ৭৪ ডলার এবং বাজারে কিনতে পাওয়া যাবে আগামী ১১ নভেম্বর থেকে।

শীওমি রেডমি ৪

শীওমি অবমুক্ত করলো রেডমি ৪
শীওমি অবমুক্ত করলো রেডমি ৪


রেডমি ৪ এর পেছনের ক্যামেরা একটু বিশেষ ধরণের। এতে আছে ২.৫ডি গ্লাস। আর সামনের দিকে আছে ৫ ইঞ্চির ৭২০ পিক্সেল রেজ্যুলুশনের ডিসপ্লে। এতে শক্তি সঞ্চার করছে একটি অক্টা-কোর ১.৪ গিগাহার্টজ করটেক্স-এ৫৩ প্রসেসর, অ্যাড্রিনো ৫০৫ জিপিইউযুক্ত স্ন্যাপড্রাগন ৪৩০ চিপ । এটি একটি ২ জিবি র‌্যামের ফোন।

রেডমি ৪ এর ক্যামেরায় দেয়া হয়েছে ১৩ মেগাপিক্সেল রেজ্যুলুশন। এটিতে ফেজ-ডিটেকশন অটোফোকাস এবং ডুয়েল-এলইডি ফ্ল্যাশ আছে। সেলফি ক্যামেরাটি ৫ মেগাপিক্সেলের। এর প্রধান ক্যামেরার সাথে একটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার দেয়া হয়েছে। রেডমি ৪ এর অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে আছে – একটি হাইব্রিড ডুয়েল-সিম স্লটের ১৬ জিবি বর্ধণশীল সংরক্ষণ ক্ষমতা, ব্লুটুথ ৪.১ সুবিধা এবং ৪১০০ মিলিঅ্যাম্পিয়ারআওয়ার ব্যাটারি। এটি চালাবে মাশম্যালো এমআইইউআই ৮। চীনে এখনই ফোনটির জন্যে প্রি-অর্ডার দেয়া যাচ্ছে। ফোনটির জন্যে আগামী ৭ নভেম্বর সেলের আয়োজন করা হয়েছে। ১০৪ ডলার মূল্যের ফোনটি সোনালি, রুপালি ও গাঢ় ধূসর রঙে পাওয়া যাবে।

শীওমি রেডমি ৪ প্রাইম

শীওমি অবমুক্ত করলো রেডমি ৪ প্রাইম
শীওমি অবমুক্ত করলো রেডমি ৪ প্রাইম


শিওমী রেডমি ৪ প্রাইম ফোনটিতে দেয়া হয়েছে ৩ জিবি র‌্যাম ও ৩২ জিবি সংরক্ষণ ক্ষমতা। এর ৫ ইঞ্চি স্ক্রিনে আছে ১০৮০পিক্সেল রেজ্যুলুশন। এটিতে আছে একটি অক্টা-কোর ২.০ গিগাহার্টজ করটেক্স-এ৫৩ প্রসেসর এবং অ্যাড্রিনো ৫০৬ জিপিইউযুক্ত স্ন্যাপড্রাগন ৬২৫ ।

রেডমি ৪ প্রাইমে আছে একটি ডুয়েল-টোন ডুয়েল-এলইডি ফ্ল্যাশ। এই ফোনের ডিজাইন, রঙ, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, ব্যাটারি ক্যাপাসিটি এবং অপারেটিং সিস্টেম সব কিছুই রেডমি ৪ মডেলের মতো। চীনে এই ফোনটির জন্যে প্রি-অর্ডার নেয়া হচ্ছে। রেডমি ৪ প্রাইমের মূল্য নির্ধারিত হয়েছে ১৩৩ ডলার। আগামী সোমবার থেকে ফোনটি বাজারে কিনতে পাওয়া যাবে।
share on