হুয়েই মেট ৯ এসেছে লেইকা ক্যামেরা ও কিরিণ ৯৬০ চিপসেট নিয়ে
হুয়েই মেট ৯ এসেছে লেইকা ক্যামেরা ও কিরিণ ৯৬০ চিপসেট নিয়ে
মিউনিখ, জার্মানীতে আয়োজিত একটি বিশেষ অনুষ্ঠানে হুয়েই সম্প্রতি তাদের নতুন স্মার্টফোন হুয়েই মেট ৯ অবমুক্ত করেছে। গুজবের মাধ্যমে এরই মধ্যে আমরা হ্যান্ডসেটটি সম্পর্কে নানান তথ্য পেয়ে গেছি। তবে প্রথমবারের মতো মেট ৯ সম্পর্কে নতুন বেশ কিছু তথ্য আমরা জানতে পারলাম। হুয়েইকে কৃতিত্ব দিতেই হয় এ কারণে যে, তারা ডিভাইসটির সম্পর্কে প্রযুক্তি বিশ্বকে দেয়ার জন্যে বেশ কিছু তথ্য শেষ সময় পর্যন্ত গোপন রাখতে সক্ষম হয়েছে।

হুয়েই মেট ৯ এসেছে লেইকা ক্যামেরা ও কিরিণ ৯৬০ চিপসেট নিয়ে
হুয়েই মেট ৯ এসেছে লেইকা ক্যামেরা ও কিরিণ ৯৬০ চিপসেট নিয়ে


মেট ৯ সম্পূর্ণভাবে ধাতুতে তৈরি। এতে আছে ৫.৯ ইঞ্চি আকারের ১০৮০ রেজ্যুলুশনের আইপিএস ডিসপ্লে। এর স্ক্রিনটি একটি ২.৫ডি গ্লাস দিয়ে আবৃত। ফ্যাবলেটটি ৭.৫ মিমি পুরু এবং এর ওজন ১৯০ গ্রাম।

হুয়েই মেট ৯ একটি নতুন কিরিন ৯৬০ চিপসেট ব্যবহার করেছে। এটি ২.৪ গিগাহার্টজের একটি শক্তিশালী অক্টা-কোর প্রসেসর যাতে আছে একটি নতুন কর্টেক্স-এ৭৩ কোর এবং ১.৮ গিগাহার্টজের অন্য একটি চার কর্টেক্স-এ৫৩। এতে যুক্ত হয়েছে এআরএম মালি-জি৭১ এমপি জিপিইউ।

মেট ৯ এ দেয়া হয়েছে ৪জিবি র‌্যাম। ক্যামেরা হিসেবে আছে লেইকা ক্যামেরা। এটি একটি ২০ মেগাপিক্সেল এফ/২.২ মনোক্রম এবং একটি ১২ মেগাপিক্সেল এফ/২.২ কালার সেন্সরযুক্ত ডুয়েল ক্যামেরা সেটআপ। এই দুটি ক্যামেরাতেই অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন প্রযুক্তি ব্যবহৃত হয়েছে। ক্যামেরা দুটির বৈশিষ্ট্যের মধ্যে আছে লেজার, ফেজ-ডিটেক্ট, ডেপ্থ এবং কন্ট্রাষ্ট ডিটেকশন প্রযুক্তি। এতে আরো আছে ডুয়েল-টোন ডুয়েল-এলইডি ফ্ল্যাশ। হুয়েই দাবী করছে যে, তাদের ব্যবহৃত ক্যামেরা হাইব্রিড জুম ফিচারযুক্ত যার সাহায্যে ব্যবহারকারী মান ঠিক রেখেই জুম করতে পারবেন। তাদের দাবী কতোটা সত্য তা জানতে অবশ্য আমাদের ক্যামেরাটি ব্যবহার করে দেখতে হবে। এর ক্যামেরা প্রথমবারের মতো হুয়েই ফ্ল্যাগশীপ ফোনে ৪ কে ভিডিও করার সুবিধা দিচ্ছে। মেট ৯ এর সেলফি ক্যামেরা এফ/১.৯ অ্যাপার্চারের ৮ মেগাপিক্সেল সেন্সরযুক্ত।

হুয়েই মেট ৯ এর অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে আছে বর্ধনযোগ্য ৬৪ জিবি সংরক্ষণ ক্ষমতা, ডুয়েল সীম, এলডিই সংযোগ এবং ৪০০০ মিলিঅ্যাম্পিয়ারআওয়ার ব্যাটারি। ব্যবহারকারীর তথ্য নিরাপত্তার স্বার্থে এতে আছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার।

মেট ৯ চালাচ্ছে অ্যানড্রয়েড ৭.০ নুগেট। মোট ৬ টি রঙের মধ্য থেকে ক্রেতা তার পছন্দেরটি বেছে নিতে পারবেন। এই রঙগুলি হচ্ছে স্পেস গ্রে, মুনলাইট সিলভার, শ্যাম্পেইন গোল্ড, মোচা ব্রাউন, সিরামিক সাদা ও কালো।

সেটটি প্রথমে পৃথিবীর যে সব দেশের বাজারে পাওয়া যাবে তা হলো চীন, ফ্রান্স, জার্মানী, ইটালী, কুয়েত, মালয়েশিয়া, পোল্যান্ড, সৌদি আরব, স্পেন, থাইল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরাত। ইউরোপের বাজারের জন্যে এর মূল্য নির্ধারিত হয়েছে ৬৯৯ ইউরো।