নতুন আইফোন আসবে ৫.৫ ইঞ্চি বাঁকানো ওএলইডি ডিসপ্লে নিয়ে
নতুন আইফোন আসবে ৫.৫ ইঞ্চি বাঁকানো ওএলইডি ডিসপ্লে নিয়ে
নতুন আইফোন আসবে ৫.৫ ইঞ্চি বাঁকানো ওএলইডি ডিসপ্লে নিয়ে
নতুন আইফোন আসবে ৫.৫ ইঞ্চি বাঁকানো ওএলইডি ডিসপ্লে নিয়ে


দি নিক্কেই এশিয়ান রিভিউ’তে একটি নতুন প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এই প্রতিবেদনে শার্প এর প্রেসিডেন্ট এবং একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নিশ্চিত করে জানিয়েছেন যে, আগামী বছর আমরা নতুন যে আইফোনটি পেতে যাচ্ছি তাতে আর এটিপিএস ডিসপ্লে প্রযুক্তি ব্যবহার করা হবে না। তার বদলে তাতে থাকবে ওএলইডি স্ক্রিন।

টাটাং ইউনিভার্সিটির সমবর্তন অনুষ্ঠানে শার্পের প্রেসিডেন্ট টাই জেং-উ এ বিষয়ে কথা বলেছেন। কয়েকজন ছাত্রের প্রশ্নের উত্তরে তিনি বলেন, "আইফোন এখন তার এলটিপিএস প্রযুক্তি থেকে ওএলইডি প্যানেলে সরে যাচ্ছে। আমরা জানি না অ্যাপেলের ওএলইডি আইফোনগুলি বাজারে জনপ্রিয় হবে কিনা, তবে অ্যাপেল যদি এই পথে সরে না আসে এবং নিজেদের রুপান্তর না করে তাহলে নতুন কিছু সৃষ্টি হবে না।"

এ বছর অ্যাপেলের আইফোন ১০ বছর পূর্তি উদযাপন করতে যাচ্ছে। তাই কোম্পানিটি নতুন কিছু উদ্ভাবন করতে চাইবে সেটাই স্বাভাবিক। অ্যাপেলের বৃদ্ধির গতি আগের চেয়ে কমে গেছে। তাদের প্রসারের ধারাবাহিকতা বজায় রাখতে তারা হার্ডওয়্যারের বড় রকম পরিবর্তন ছাড়া সামনে এগোতে পারবে না।

টাই বলেছেন যে, তারা অ্যাপেলের জন্যে ওএলইডি ডিসপ্লে তৈরি করছেন। অবশ্য তিনি নিশ্চিত করে বলেননি যে, কবে থেকে অ্যাপেল তাদের এই ডিসপ্লেগুলি ব্যববহার করা শুরু করবে। সত্যিই যদি শার্প এই ডিসপ্লে তৈরিতে সফল হয় তবে তারা স্যামসাং এর সুপার অ্যামোলেড ডিসপ্লে’র একটি বড় প্রতিদ্বন্দ্বীতে পরিণত হবে।

দি নিক্কেই এশিয়ান রিভিউ’র প্রতিবেদন অনুযায়ী অ্যাপেল আগামী বছর তিনটি মডেলের আইফোন বাজারে আনবে। এর একটি হবে ৫.৫ ইঞ্চি আকারের ডিসপ্লেযুক্ত যাতে থাকবে বাঁকানো ওএলইডি প্যানেল। প্রতিবেদনটিতে আরো বলা হয়েছে যে, এই আইফোন ৪ এর মত দেখতে একটি নতুন ধরণের চেসিস থাকবে যার পেছন ভাগে দ্বিতীয় একটি কাঁচের স্তর লাগানো হবে। অ্যাপেল সেই ফোনটিতে তারবিহীন চার্জ প্রদানের কৌশলও ব্যবহার করতে পারে।