৩য় প্রান্তিকে চীনা বাজারের সেরা স্মার্টফোন অপ্পো, ২য় ভিভো

Sunday, October 30 2016 সম্প্রতি আইএইচএস রিসার্চ এর বিশ্লেষক কেভিন ওয়াং একটি তথ্য উপস্থাপন করেছেন যাতে দেখা গেছে যে, চীনের বাজারে হুয়েই’কে হটিয়ে প্রথম জনপ্রিয় স্মার্টফোন হিসেবে স্থান করে নিয়েছে অপ্পো। বছরের ৩য় প্রান্তিকে অপ্পো বিক্রি করেছে মোট ২২ মিলিয়ন স্মার্টফোন। অন্যদিকে হুয়েই এর বিক্রিত ফোনের সংখ্যা ছিল ১৮ মিলিয়ন। ২য় প্রান্তিকে হুয়েই বিক্রি করেছিল ৩২ মিলিয়ন ফোন। ৩য় প্রান্তিকে এসে কোম্পানিটির বিক্রি আশংকাজনক হারে কমে গেছে।

৩য় প্রান্তিকে চীনা বাজারের সেরা স্মার্টফোন অপ্পো, ২য় ভিভো
৩য় প্রান্তিকে চীনা বাজারের সেরা স্মার্টফোন অপ্পো, ২য় ভিভো


শুধু তাই নয় হুয়েইকে শুধু যে অপ্পোই পিছনে ফেলেছে তা নয়, গত প্রান্তিকের প্রথম স্থান দখলকারী হুয়েইকে টপকে গেছে আরেকটি ফোন কোম্পানি ভিভো। ভিভো বিক্রি করেছে ১৯ মিলিয়ন ফোন। বিক্রির দিক থেকে ৪র্থ ও ৫ম স্থানে আছে শীওমি ও অ্যাপেল। তারা বিক্রি করেছে যথাক্রমে ১২ মিলিয়ন ও ১১ মিলিয়ন ফোন।

৩য় প্রান্তিকে চীনে সর্বোমোট বিক্রিত স্মার্টফোনের সংখ্যা ছিল ১২৩ মিলিয়ন। গত বছরের একই সময়ের তুলনায় বিক্রি বৃদ্ধি পেয়েছে ১৫%। প্রত্যাশা করা হচ্ছে যে, চলতি প্রান্তিক অর্থাৎ ৪র্থ প্রান্তিকেও ফোন বিক্রির পরিমাণ বৃদ্ধি পাবে। তবে ৩য় প্রান্তিকের তুলনায় ৪র্থ প্রান্তিকে এই বিক্রির ধারা অব্যহত ভাবে বাড়তে থাকলেও তার শতকরা পরিমাণ ৩য় প্রান্তিকের চেয়ে কম হবে।
share on