আনটুটু’তে অ্যানড্রয়েড চালিত নোকিয়া ডি১সি’র তথ্য প্রকাশ

রবিবার, অক্টোবর 09 2016 গত শনি ও রবিরারে নোকিয়ার একটি ডিভাইস ডিআইসি গীকবেঞ্চ টেস্টে উত্তীর্ণ হয়েছে। ২০১৪ সালে মাইক্রোসফট যখন নোকিয়া’কে কিনে নিয়েছিল তখন থেকে ২০১৬ সালের ৪র্থ প্রান্তিক পর্যন্ত নোকিয়া নিজেদের নামে কোন স্মার্টফোন উৎপাদন করতে না পারার বিষয়ে চুক্তিবদ্ধ হয়েছিল। আমরা এখনও যেহেতু সেই সময় অতিক্রম করিনি তাই অ্যানড্রয়েড চালিত একটি নোকিয়া ফোন বেঞ্চমার্ক পরীক্ষায় অবতীর্ণ হয়েছে বলে যে সংবাদ শোনা যাচ্ছে তা সত্যি বিষ্ময়কর।

আনটুটু’তে অ্যানড্রয়েড চালিত নোকিয়া ডি১সি’র তথ্য প্রকাশ
আনটুটু’তে অ্যানড্রয়েড চালিত নোকিয়া ডি১সি’র তথ্য প্রকাশ


গীকবেঞ্চ পরীক্ষায় ফোনটির যে সব বৈশিষ্ট্যের তথ্য বেরিয়ে এসেছিল তা হলো এই ডিভাইসটি চালাবে স্ন্যাপড্রাগন ৪৩০ চিপসেট। এতে আরো থাকবে ৩জিবি র‌্যাম। সে সময়ে আমরা অনেক বেশি তথ্য জানতে না পারলেও এখন আনটুটু পরীক্ষার ফলাফল প্রকাশের কারণে আমরা ডি১সি ফোন সম্পর্কে অনেক বেশি কিছু জানতে পারছি।

আনটুটু আমাদেরকে নিশ্চিত করেছে যে, এই সেটটিতে আছে স্ন্যাপড্রাগন ৪৩০ চিপসেট, একটি অক্টা-কোর সিপিইউ এবং অ্যাড্রিনো ৫০৫ জিপিইউ। এর স্ক্রিনের রেজ্যুলুশন হবে ১০৮০ * ১৯২০ পিক্সেল। এর মধ্যে দেয়া হবে ৩ জিবি র‌্যাম ও ৩২ জিবি সংরক্ষণ ক্ষমতা। ফোনটির পেছনের ক্যামেরায় থাকবে ১৪ মেগা পিক্সেল এবং সামনে থাকবে সেলফি তোলা ও ভিডিও চ্যাট করার জন্যে ৮ মেগাপিক্সেল ক্যামেরা। এতে আগে থেকেই অ্যানড্রয়েড ৭.০ প্রিইন্সটল্ড করা থাকবে।

নতুন ভাবে ফিরে আসার ক্ষেত্রে নোকিয়া কি উচ্চ প্রযুক্তির স্মার্টফোন তৈরিকে বেশি গুরুত্ব দিবে? অবশ্য এখন পর্যন্ত কোম্পানিটি মধ্য থেকে স্বল্প মূল্যের ফোন তৈরিতে ব্যাস্ত আছে বলেই ধারণা করা হচ্ছে। তবে সত্যি কোনটা তা জানতে অপেক্ষা করার বিকল্প নেই।
share on