প্যানাসনিক নিয়ে এলো নমনীয়, বাঁকানো যায় এমন লিথিয়াম-আয়ন ব্যাটারী

শুক্রবার, সেপ্টেম্বর 30 2016 প্যানাসনিক প্রতি বছর স্মার্টফোন প্রস্ততকারক কোম্পানির জন্যে বিপুল সংখ্যক ব্যাটারী তৈরি করে থাকে। এই কোম্পানিটি স্মার্টফোনের জন্যে সবচেয়ে বেশি ব্যাটারী প্রস্তুত করে থাকে এমন প্রতিষ্ঠানগুলির অন্যতম। সম্প্রতি প্যানাসনিক নমনীয় লিথিয়াম-আয়ন ব্যাটারী তৈরি করেছে বলে এক ঘোষণা দিয়েছে। ব্যাটারীটি যে কোন ব্যবহার্য ডিভাইসে ব্যবহার করা যাবে, অন্যান্য কার্ড-টাইপ ইলেক্ট্রনিক্স পণ্যেও তা ব্যবহৃত হবে। কারণ এটি মাত্র ০.৫৫ মিমি বা ০.০২২ ইঞ্চি।

প্যানাসনিক নিয়ে এলো নমনীয়, বাঁকানো যায় এমন লিথিয়াম-আয়ন ব্যাটারী
প্যানাসনিক নিয়ে এলো নমনীয়, বাঁকানো যায় এমন লিথিয়াম-আয়ন ব্যাটারী


প্যানাসনিকের ভাষায় এই রিচার্জযোগ্য ব্যাটারীটি বাঁকানো ও মোচড়ানো যাবে। একে আর৪০এমএম ব্যাসার্ধে বাঁকানো এবং ক্ট ১৫ ডিগ্রি/৮৫.৬ মিমি পর্যন্ত মোচড়ানো সম্ভব হবে। ব্যাটারীটি বারংবার বাঁকানো এবং মোচরানোর পরেও অপরিবর্তিত থাকবে। এতে ফোনের বড় ব্যাটারীর মতো চার্জ দেয়ার বা রিচার্জ করার বৈশিষ্ট্যসমূহও একই ভাবে কাজ করবে।

ব্যবহারকারীদের নিরাপত্তার বিষয়ে নিশ্চিত করে প্যানাসনিক বলেছে যে, এই নতুন বাঁকানো যায় এমন ব্যাটারীটি কোন ডিভাইসে স্থাপন করলে তার ব্যবহারকারী নিরাপত্তা কোন ক্রমেই হুমকীতে ফেলবে না। মানুষের শরীরের পক্ষেও এটি নিরাপদ। এটি স্মার্ট পোষাক ও হাতের কব্জিতে ব্যবহার্য ডিভাইসে অবশ্যই যুক্ত করা যাবে।

এর উপরে চারিপাশ লেমিনেটিং করা থাকবে। বাঁকানো বা মোচড়ানো হলেও এটা কোনভাবেই লিক করবে না ও ডিভাইসও এর কারণে অনেক বেশি উত্তপ্ত হবে না। সে কারণে ব্যাটারিটি নির্ভরযোগ্য ও নিরাপদ। ফলে শরীরে ব্যবহার্য ডিভাইসগুলিতে এটি নিশ্চিন্তভাবে ব্যবহার করা সম্ভব হবে।

প্যানাসনিকের এই বাঁকানো ও নমনীয় ব্যাটারীটির প্রথম চালান অক্টোবর মাসের শেষ নাগাদ হবে। কোম্পানিটি ব্যাটারিটাকে আরো বেশি পাতলা করায় মনোনিবেশ করেছে যেন তা আইওটি ডিভাইসে আরো বেশি করে ব্যবহৃত হয়।

এই লিথিয়াম-আয়ন ব্যাটারির শক্তি হবে ৬০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার যার অর্থ হচ্ছে ফোনটি স্মার্টফোনে ব্যবহার করার জন্যে তৈরি হয়নি। দুটি ছোট আকারের মডেল আগামী মাসে বাজারজাত করা হবে।
share on