শুরুতে অ্যাপেল আইফোন ৭ এবং আইফোন ৭ প্লাসের সরবরাহ কম হতে পারে
শুরুতে অ্যাপেল আইফোন ৭ এবং আইফোন ৭ প্লাসের সরবরাহ কম হতে পারে
শুরুতে অ্যাপেল আইফোন ৭ এবং আইফোন ৭ প্লাসের সরবরাহ কম হতে পারে
শুরুতে অ্যাপেল আইফোন ৭ এবং আইফোন ৭ প্লাসের সরবরাহ কম হতে পারে


গতকাল অ্যাপেল আইফোন ৭ ও আইফোন ৭ প্লাস সম্পর্কে একটি নতুন প্রতিবেদন প্রকাশ পেয়েছে। প্রতিবেদনটি বলছে যে, অ্যাপেলের সীমিত অর্ডার ও প্রাপ্ত যন্ত্রাংশের সমন্বয় করে দেখা যাচ্ছে সেপ্টেম্বর মাসে যখন আইফোন ৭ ও আইফোন ৭ প্লাস হ্যান্ডসেটটি অবমুক্ত হবে তখন ফোন দুটির সরবরাহ সীমিত হবে। ফোন দুটির ২টি যন্ত্রাংশ পানি নিরোধী স্পিকার ও ডুয়েল ক্যামেরার সরবরাহ কম হওয়ার কারণেই বাজারে ফোন দুটির পর্যাপ্ত সরবারহ যোগান দেয়া সম্ভব হবে না। এই দুটি যন্ত্রাংশের অপ্রতুল সরববাহের খবরটি এসেছে এশিয়া থেকে, আর এ অঞ্চল থেকেই বিশ্বখ্যাত কোম্পানি অ্যাপেল তার ফোনের জন্যে অনেক যন্ত্রাংশ সংগ্রহ করে থাকে।

উপরের তথ্যগুলি এসেছে নির্ভরযোগ্য নিকেই এশিয়ান রিভিও প্রতিবেদন থেকে। এই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, স্পিকার ও ডুয়েল ক্যামেরার মতো যন্ত্রাংশের স্বল্পতা এমন একটি পরিস্থিতির সৃষ্টি করতে পারে। এবারেই অ্যাপেল প্রথমবারের মতো পানি নিরোধী আইফোন তৈরি করছে। একই ভাবে তারা প্রথম বারের মতো কোন ফোনে (আইফোন ৭ প্লাস) ডুয়েল ক্যামেরা সেটআপ সংযুক্ত করতে যাচ্ছে। এই অবস্থায় অ্যাপেলকে প্রথমেই এই দুটি যন্ত্রাংশের প্রয়োজনীয় সরবরাহ নিশ্চিত করতে হবে। এ কথা জোরের সাথে বলেছেন যুয়ান্টা ইনভেস্টমেন্ট কনসাল্টিং এর বিশ্লেষক জেফ পু। পু আগে এ বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ১২০ মিলিয়ন আইফোন (সব মডেলের) বিক্রি হবে বলে অনুমান করেছিলেন। কিন্তু বর্তমান পরিস্থিতির কারণে তিনি সেই অনুমানকৃত আইফোনের সংখ্যা ১২০ মিলিয়ন থেকে কমিয়ে ১১৪ মিলিয়ন করেছেন।

বিশ্লেষক পু’র ধারণা এ বছরের দ্বিতীয়ার্ধে অ্যাপেল ৭৪ মিলিয়ন আইফোন ৭ উৎপাদন করবে। এক বছর পূর্বে একই সময়ে অ্যাপেল ৮৪ মিলিয়ন আইফোন ৬ এস তৈরি করেছিল। অথচ জানা গেছে এ বছর অ্যাপেল ৭২ মিলিয়ন থেকে ৭৮ মিলিয়ন আইফোন ৭ তৈরির জন্যে অর্ডার দিয়েছে।

যা হোক নিকেই এশিয়ান রিভিউ তে বলা হয়েছে অ্যাপেল এবারে আগের বারের চেয়ে ১৫% কম চিপসেটের অর্ডার দিয়েছে। গতবছরের তুলনায় অর্ডারের পরিমাণ কমেছে ২০%। প্রতিষ্ঠানটির একটি বড় সরবরাহকারী জানিয়েছে যে, অ্যাপেল এবার তাদেরকে মাত্র ৫৪ মিলিয়ন নতুন ফোন তৈরির অর্ডার দিয়েছে। অন্য আরেক সরবরাহকারী জানিয়েছেন যে, এ বছর অ্যাপেলের অর্ডার আগের চেয়ে কমে গেছে।

বিখ্যাত তথ্য ফাঁসকারী ইভান ব্লাসের মতে অ্যাপেল আগামী ১৬ সেপ্টেম্বর তাদের ২০১৬ এর আইফোন মডেল অবমুক্ত করবে।