৫.৫ ইঞ্চি এইচটিসি নেক্সাস ফোন আসছে মার্লিন কোড নাম নিয়ে
৫.৫ ইঞ্চি এইচটিসি নেক্সাস ফোন আসছে মার্লিন কোড নাম নিয়ে
৫.৫ ইঞ্চি এইচটিসি নেক্সাস ফোন আসছে মার্লিন কোড নাম নিয়ে
৫.৫ ইঞ্চি এইচটিসি নেক্সাস ফোন আসছে মার্লিন কোড নাম নিয়ে


এক সপ্তাহ আগে আমাদের কাছে খবর এসেছিল যে, এ বছর যে দুটি নেক্সাস স্মার্টফোন বাজারে আসবে তার নির্মাতা হবে এইচটিসি। সে খবরে আমরা আসন্ন ঐ দুটি ফোনের একটির বৈশিষ্ট্য সম্পর্কে জেনেছিলাম। এলজি নেক্সাস ৫ এক্স এর উত্তরসূরি সেই ফোনটির কোড নাম হবে সেইলফিস। গতকাল একটি বিশ্বস্ত সূত্র থেকে আমরা এইচটিসি নির্মিত অপর নেক্সাস ফোনটির বিস্তারিত জানতে পেরেছি। এটির আকার হবে কিছুটা বড়, ৫.৫ ইঞ্চি আর এর কোড নাম হবে মার্লিন।

মার্লিনে থাকবে কিউএইচডি টাচস্ক্রিন। এতে আরো থাকছে ১২ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরা, ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা, একটি কোয়াড-কোর কোয়ালকম প্রোসেসর, ৪ জিবি র‌্যাম, ৩২ বা ১২৮ জিবি সংরক্ষণ ক্ষমতা এবং একটি ৩৪৫০ মেগাঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি। ইউএসবি টাইপ-সি পোর্টযুক্ত স্পিকারগুলি থাকবে সেটটির নিচের ভাগে। ফোনসেটের পিছনের দিকে লাগানো হবে এর ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এতে যুক্ত হবে ব্লুটুথ ৪.২।

সেইলফিস চালাবে যে অ্যানড্রয়েড নগাট সেই একই সফটওয়্যার থাকবে মার্লিনেও। এতে চিপসেট হিসেবে থাকবে স্ন্যাপড্রাগন ৮২০ অথবা নতুন আসা ৮২১ বা ৮২৩ প্রসেসর। এর যেটিই থাকুক না কেন তার সাথে থাকবে কোয়াড-কোর সিপিইউ। মার্লিনের সংরক্ষণ ক্ষমতা হতে পারে যে কোন একটি - হয় ৩২ জিবি বা ১২৮ জিবি। তবে নিশ্চিত ভাবে তা ৬৪ জিবি হবে না। ছোট আকারের সেইলফিস ও মার্লিন একই বৈশিষ্ট্যযুক্ত হতে পারে- অর্থাৎ দু’টি ফোনেই একই বৈশিষ্ট্যের ক্যামেরা, র‌্যামের পরিমান এমনকি চিপসেটও লাগানো হতে পারে। তাদের ডিজাইনেও থাকতে পারে অভিন্নতা কিম্বা অনেক বেশি মিল।

তাহলে সেইলফিস ও মার্লিনের পার্থক্য কোথায়? এ দুটি ফোনের প্রধান পার্থক্যের জায়গা হবে এর স্ক্রিনের আকার, তার রেজ্যুলুশন ও ব্যাটারির কার্যক্ষমতা। গতবারে বাজারে আসা দুটি নেক্সাস ফোন- ৫ এক্স ও ৬পি ছিল একে অন্যের থেকে সম্পূর্ণ আলাদা। ৫ এক্স ছিল একটি মধ্যমানের ফোন অন্যদিকে ৬পি একটি বিশেষ বৈশিষ্ট্যযুক্ত ফোন। এবার আর সে রকম হচ্ছে না বরং সেইলফিস ও মার্লিনের মধ্যে অনেক বেশি মিল থাকবে। ফলে আমরা দেখতে পাচ্ছি গুগল অ্যাপেলের পথ অনুসরণ করছে। কারণ এমনটাই আমরা দেখতে পাই সাধারণ আইফোন ও প্লাস মডেলের আইফোনের মধ্যে। বিষয়টি সত্য হলে আমরা এবার ৫ এক্স থেকে অনেক বেশি বৈশিষ্ট্যসম্পন্ন ছোট আকারের নেক্সাস সেট পাবো।