আইফোন ৭ এ নতুন বৈশিষ্ট্য নেই কারণ অ্যাপেলের নতুন প্রযুক্তি এখনও প্রস্তুত নয়
আইফোন ৭ এ নতুন বৈশিষ্ট্য নেই কারণ অ্যাপেলের নতুন প্রযুক্তি এখনও প্রস্তুত নয়
আইফোন ৭ এ নতুন বৈশিষ্ট্য নেই কারণ অ্যাপেলের নতুন প্রযুক্তি এখনও প্রস্তুত নয়
আইফোন ৭ এ নতুন বৈশিষ্ট্য নেই কারণ অ্যাপেলের নতুন প্রযুক্তি এখনও প্রস্তুত নয়


অ্যাপেল সাধারণতঃ প্রতি দু’বছরে একবার করে আইফোনে নতুন বৈশিষ্ট্যের সম্মিলন ঘটায়। কিন্তু এবার ২০১৬ তে তার ব্যতিক্রম হচ্ছে বলে মনে হয় যদিও ২ বছর আগে ২০১৪ তে আইফোন ৬ এবং আইফোন ৬ প্লাসে নতুন বৈশিষ্ট্য যুক্ত হয়েছিল।

বিখ্যাত ওয়াল স্ট্রিট জার্নালের ভাষ্য অনুযায়ী ‘মানুষের অভ্যস্ত হয়ে যাওয়া বিষয়টি’ এবারের নতুন দুটি আইফোনে থাকছে না। আসন্ন আইফোন ৭ ও আইফোন ৭ প্লাস সামান্য পরিমার্জন নিয়ে বাজারে আসছে যার মধ্যের প্রধান বৈশিষ্ট্যটি হলো এবারের ডিভাইসে ৩.৫মিমি এর কোন অডিও জ্যাক থাকছে না। কারণ পরবর্তী আইফোনে য্ক্তু বৈশিষ্ট্য একাধারে ফোনে চার্জ দিবে ও হেডফোনকে সংযুক্ত করবে। তবে এর অর্থ এটা নয় যে, আপনাকে আপনার ৩.৫ মিমি এর হেডফোনগুলিকে ফেলে দিতে হবে। কারণ অ্যাপেল মনে হচ্ছে তাদের নতুন আইফোন ডিভাইসের সাথে ৩.৫ মিমি লাইটনিং অ্যাডাপ্টর দিয়ে দিবে। একই সাথে থাকবে এক জোড়া উন্নতমানের ৩.৫ মিমি এর ইয়ারপ্যাড।

আমরা বেশ অনেকদিন ধরে শুনে আসছি যে, আইফোন ৭ সিরিজের ফোনগুলি আইফোন ৬ ও ৬ এর ফোনগুলির চেয়ে খুব বেশি ভিন্ন হবে না। তাই ওয়াল স্ট্রিট জার্নালের খবরটি আগেকার খবরের নির্ভরযোগ্যতাকেই কেবলমাত্র বাড়িয়ে দিল বলা চলে।

আইফোন ৭ আগের আইফোন ৬ এর চেয়ে পাতলা হবে। নতুন ডিভাইস থেকে ৩.৫ মিমি হেডসেট জ্যাকটি সরিয়ে ফেলার কারণে অ্যাপেল সেটিকে বর্তমানে বাজারে থাকা আইফোন থেকে সরু করে বানাতে পারবে। একই কারণে সেটটির পানি নিরোধক বৈশিষ্ট্যেরও উন্নয়ন ঘটানো সম্ভব হবে। আইফোন ৬ এবং ৬এস সিরিজের ফোনে যেমন করে যথাক্রমে ৪.৭ ইঞ্চি ও ৫.৫ ইঞ্চি ডিসপ্লে ছিল ঠিক তেমনি ভাবে আইফোন ৭ ও আইফোন ৭ প্লাসে একই আকারের ডিসপ্লে থাকবে। স্ক্রিনের রেজ্যুলুশনও অভিন্ন হবে।

ওয়াল স্ট্রিট জার্নাল আরো বলছে যে, আসন্ন ডিভাইস দুটিতে নতুন বিশেষ কোন বৈশিষ্ট্য থাকবে না কারণ অ্যাপেল বর্তমানে বেশ কিছু নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের চেষ্টা করছে। তার মধ্যে একটি হলো ডুয়াল রিয়ার ক্যামেরা। তবে সম্পূর্ণভাবে তৈরি না হওয়ায় এই ক্যামেরা হয়তো আইফোন ৭ এ থাকছে না। আরেকটি বৈশিষ্ট্য হতে পারে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরযুক্ত বাঁকানো ওএলইডি ডিসপ্লে । তবে তার উদ্ভাবন ২০১৭ আগে শেষ হবে না।

সব কিছু মিলিয়ে তাই এখনো বলা যাচ্ছে না যে, আইফোন ৭ ও আইফোন ৭ প্লাস কতোটা সফল হবে। বিষয়টি বলার জন্যে আমাদেরকে সেপ্টেম্বর মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে কারণ অ্যাপেল তখনই নতুন ফোন দুটি অবমুক্ত ও বাজারজাত করবে।