২০২১ এ হুয়েই হতে চায় স্মার্টফোন জগতে নেতৃত্ব প্রদানকারী ব্র্যান্ড

Sunday, June 12 2016
২০২১ এ হুয়েই হতে চায় স্মার্টফোন জগতে নেতৃত্ব প্রদানকারী ব্র্যান্ড
২০২১ এ হুয়েই হতে চায় স্মার্টফোন জগতে নেতৃত্ব প্রদানকারী ব্র্যান্ড


অনেক বেশি উচ্চাকাঙ্খী শোনা গেলেও হুয়েই আগামী ২০২১ সাল নাগাদ বিশ্বের স্মার্টফোনের জগতে নেতৃত্ব দিবে। গত সপ্তায় হংকং এ অনুষ্ঠিত কনভার্জ টেক কনফারেন্সে হুয়েই এর চেয়ারম্যান রিচার্ড ইউ তাদের প্রতিষ্ঠানের ভবিষ্যত পথপরিক্রমার কথা বলতে গিয়ে এমন পরিকল্পনার কথা উল্লেখ করেছেন। অবশ্য তার কথার পেছনে যুক্তি হিসেবে অভিভুত হওয়ার মতো কিছু তথ্য উপাত্ত ছিল।

এরই মধ্যে চীনের বেশির ভাগ ফোন ব্যবহারকারীর হাতে একটি করে স্মার্টফোন পৌঁছে যাওয়ায় দেশটির স্মার্টফোনের বাজার এখন বেশ সীমাবদ্ধ হয়ে পড়েছে। কিন্তু এমন একটি বাস্তবতায়ও হুয়েই এ বছরের প্রথম প্রান্তিকে তাদের বাজার ৫৯% বৃদ্ধি করতে সক্ষম হয়েছে। এই সময়ে স্যামসাং কোনমতে তাদের আগের বাজারটুকু ধরে রাখতে পেরেছিল। অন্যদিকে অ্যাপেল তাদের ১৪% বাজার হারিয়েছে।

বিশ্ব বাজার পর্যালোচনা করে আইডিসি যে উপাত্ত দাঁড় করিয়েছে সে অনুযায়ী হুয়েই সারা পৃথিবীর স্মার্টফোন বাজারের ৮.৩% শেয়ার দখল করে আছে। এই উপাত্তে দেখা যায় যে, স্যামসাং এর দখলে আছে ২৩% এবং অ্যাপেলের আছে ১৫%। রিচার্ড ইউ বলছেন যে, তাদের বিশ্বাস তাদের প্রতিষ্ঠান ২০২১ সালের মধ্যে মোট বাজারের ২৫% শেয়ার নিজেদের আওতায় নিয়ে আসতে পারবে। আর সঙ্গত কারণেই এমন একটি স্থানে পৌঁছাতে হলে অনেক বেশি পরিশ্রমের দরকার, দরকার অনেক ধৈর্য্যের। আর হুয়েই লক্ষ্য অর্জনের জন্যে এই দু’টি বৈশিষ্ট্য নিজের মধ্যে ধারণের জন্যে আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে।

অবশ্য হুয়েই এর চেয়ারম্যানের কথা কতোটা সত্য হবে তা বলার সময় এখনো আসেনি, কিন্তু তাদের এই প্রত্যয় যে প্রতিষ্ঠানটিকে অনেকটা সামনে এগিয়ে নিয়ে এসেছে সে বিষয়ে কোন সন্দেহ নেই। কারণ এ বছর অ্যাপেল যেখানে উৎপাদনে ৮.১ বিলয়ন ডলার বিনিয়োগ করেছে সেখানে হুয়েই এর বিনিয়োগ ৯.২ বিলিয়ন ডলার।
share on