স্যামসাং গ্যালাক্সি নোট ৭ এ থাকতে পারে আইরিস স্ক্যানার

Friday, June 10 2016 আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য আইএফএ যতোই কাছে এগিয়ে আসছে ততোই আমরা স্যামসাং গ্যালাক্সি নোট ৭ সম্পর্কে নিত্য নতুন গুজব শুনতে পাচ্ছি। কিছু দিন আগে ফাঁস হওয়া খবরে আমরা জেনেছি যে, তারা অ্যাপেলের আইফোন ৭ এর সাথে ভালো রকম প্রতিদ্বন্দ্বীতার করার জন্যে নিজেদের আসন্ন এই ডিভাইসটির নাম নোট ৬ (যেহেতু আগের নোট টি ছিল নোট ৫) এর পরিবর্তে রাখতে যাচ্ছে গ্যালাক্সি নোট ৭। এতে করে অবশ্য তাদের পক্ষে নিজেদের এস ৭ সিরিজের সাথে ভালো ভাবে সমন্বয় করাও সহজ হবে।

স্যামসাং গ্যালাক্সি নোট ৭ এ থাকতে পারে আইরিস স্ক্যানার
স্যামসাং গ্যালাক্সি নোট ৭ এ থাকতে পারে আইরিস স্ক্যানার


আগের শোনা খবর অনুযায়ী গ্যালাক্সি নোট ৭ এ থাকবে ৫.৮ ইঞ্চি আকারের সুপার অ্যামোলেড স্ক্রীন যার রেজ্যুলুলশন হবে ১৪৪০ পিক্সেল। এতে শক্তি সঞ্চার করবে স্ন্যাপড্রাগন ৮২৩ চিপসেট, ৬ জিবি র‌্যাম, ১২ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরা এবং ৬৪ অথবা ১২৮ জিবি সংরক্ষণ ক্ষমতা। নোট ৭-ও গ্যালাক্সি এস ৭ এর মতো ধূলা ও পানিরোধী হবে।

গতকাল ফাঁস হওয়া এক ছবিতে দেখা গেছে যে, গ্যালাক্সি নোট ৭ এ ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা প্রযুক্তি হিসেবে থাকবে আইরিস স্ক্যানার। জাওবা তালিকায় এ সংক্রান্ত আরেকটি তথ্য পাওয়া গেছে। ঐ তালিকা অনুসারে স্যামসাং দক্ষিণ কোরীয়া থেকে ইন্ডিয়ায় ২০০ আইরিস স্ক্যানার আমদানী করেছে। কোম্পানিটি হয়তো বিভিন্ন ক্ষেত্রে এই স্ক্যানারযুক্ত ডিভাইসগুলি কেমন সেবা দিবে, কী ভাবে তা সফটওয়্যারের সাথে খাপ খাইয়ে কাজ করবে সে বিষয়গুলি নিশ্চিত হতে এরই মধ্যে পরীক্ষা নিরীক্ষা শুরু করে দিয়েছে। আমাদের হয়তো মনে আছে যে, ইন্ডিয়ার সরকারের বিভিন্ন কার্যালয়ে এরই মধ্যে আইরিস স্ক্যানারযুক্ত ট্যাবলেট ব্যবহার হচ্ছে। কারণ আইরিস স্ক্যানারই বর্তমানে বাজারে থাকা অনান্য প্রযুক্তির তুলনায় ভালো ভাবে এবং তুলনামূলক কম ভুল করে দ্রুত ও বেশি নিরাপত্তা বিধান করতে সক্ষম ।

আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তায় অনুষ্ঠিতব্য আইএফএ এক্সপোতে গ্যালাক্সি নোট ৭ অবমুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। তার আগে আমাদের কাছে নানান গুজব ও সুত্রবিহীন খবর আসতেই পারে তাতে আর বিষ্ময় কী!
share on