স্যামসাং এর পরবর্তী প্রজন্মের ডিসপ্লে প্রদর্শনী, ৮০৬পিপিআই ঘনত্বযুক্ত এবং ‘ভিআর রেডি’

Monday, May 30 2016
স্যামসাং এর পরবর্তী প্রজন্মের ডিসপ্লে প্রদর্শনী, যাতে থাকবে ৫.৫ ইঞ্চি ডিসপ্লে, ৮০৬পিপিআই পিক্সেল ঘনত্বযুক্ত ‘ভিআর রেডি’
স্যামসাং এর পরবর্তী প্রজন্মের ডিসপ্লে প্রদর্শনী, যাতে থাকবে ৫.৫ ইঞ্চি ডিসপ্লে, ৮০৬পিপিআই পিক্সেল ঘনত্বযুক্ত ‘ভিআর রেডি’


গত সপ্তায় সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত হয়েছে ডিসপ্লে উইক। সেখানে স্যামসাং তাদের পরবর্তী ডিসপ্লে কেমন হতে যাচ্ছে তা প্রদর্শন করেছে। ৫.৫ ইঞ্চি আকারের স্ক্রীনটিকে বলা হচ্ছে ‘ভিআর রেডি’ যার রেজ্যুলুশন হলো ২১৬০ * ৩৮৪০ পিক্সেল। এর পিক্সেল ঘনত্ব ৮৬০পিপিআই যা বর্তমানে বাজারে থাকা ফোনের পিক্সেল ঘনত্বের চেয়ে ৪৪.৭% বেশি।

এই স্ক্রীন অনেক বেশি স্বচ্ছ ও উজ্জ্বল। তবে লক্ষ্য করলে দেখা যাবে যে, স্ক্রীনটির ফ্রেম রেট তুলনামূলক ভাবে কম। তাই ফোনটি অবমুক্ত করার আগে কোম্পানিটির প্রযুক্তির এই দিকটি উন্নত করার দায়িত্ব রয়ে গেছে।

এই প্রদর্শনীতে যে ডিসপ্লে দেখা গেছে তা কোন ভাবেই স্যামসাং গ্যালাক্সি নোট ৬ অথবা গ্যালাক্সি নোট ৭ এ যুক্ত হবে না। মনে হচ্ছে সেই ডিসপ্লেটি আমরা স্যামসাং গ্যালাক্সি এ৮ এ পেতে পারি। আশা করা হয়েছিল আগামী বছরে আমারা যে, গ্যালাক্সি নোট হাতে পাবো তার স্ক্রীনের আকার হবে ৫.৮ ইঞ্চি। অথচ প্রদর্শিত ডিসপ্লেটি ছিল এর থেকে ০.৩ ইঞ্চি ছোট। অবশ্য ডিসপ্লে উইকে দেখানো ডিসপ্লেটির সম্পর্কে বলা হয়েছে যে, তা একটি নমুনা মাত্র।

ডিসপ্লের স্ক্রীনটিতে ছিল স্যামসাং এর লাইটফিল্ড স্ক্রীন। এই জাতীয় স্ক্রীনের দিকে তাকালে তা গভীরতা বোধের জন্ম দেয়। প্রযুক্তিগত দিক থেকে স্ক্রীনটিকে বলে ‘বায়োব্লু’ যা অ্যামোলেড স্ক্রীন থাকা নীল আলোকে ৩২% হতে কমিয়ে ৬% এ নিয়ে আসে। ফলে চোখের উপর চাপ কমে, অর্থাৎ ব্যবহারকারী আরো বেশি সময় ধরে ফোনটি ব্যবহার করতে পারেন। বলা প্রয়োজন যে, এই প্রযুক্তিটির সাথে অ্যাপেলের আইওএস ৯.৩ যুক্ত নাইট শিফট এর বৈশিষ্ট্যের অনেক মিল রয়েছে।
share on