এ বছরই মডুলার ব্যাকপ্লেটসহ দু’টি মটো এক্স মডেলের ফোন আসছে

Tuesday, May 10 2016
এ বছরই মডুলার ব্যাকপ্লেটসহ দু’টি মটো এক্স মডেলের ফোন আসছে
এ বছরই মডুলার ব্যাকপ্লেটসহ দু’টি মটো এক্স মডেলের ফোন আসছে


গত ডিসেম্বরে প্রথমবারের মতো আমরা পরবর্তী প্রজন্মের মটো এক্স ফোনের ছবি দেখেছিলাম। তবে সেই সব ছবির সত্যতার বিষয়ে নিশ্চিত হওয়া যায় নি। কিন্তু গতকালের ফাঁস হওয়া কিছু ছবি ও তথ্য থেকে মনে হচ্ছে এবার প্রকৃত মটো ফ্ল্যাগশীপ ফোনের বিষয়ে কিছু জানা সম্ভব হলো। মটো এক্স আসছে ধাতব আবরণ নিয়ে।

নতুন প্রতিবেদনটি মটো এক্সের বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত জানিয়েছে। যে দুটি ফোনের বিষয়ে আমরা এখন জানতে পারছি তা অবশ্যই ভিন্ন দুটি রঙের একই ফোন নয়। বরং সেগুলি হবে ভিন্ন দুটি ফোনসেট। দুটোই আসছে মটো এক্স এর ব্র্যান্ড নেম বুকে নিয়ে। সম্ভবত আমরা আগামী জুনে ফোন দুটি অবমুক্ত হতে দেখবো।

একটি ফোনকে বলা হচ্ছে ভার্টেক্স এবং অন্যটি ভেক্টর থিন। গত বছরে বাজারে আসা মটো এক্স স্টাইল এর উত্তরসূরি এই ভেক্টর থিন। নাম থেকে বোঝা যাচ্ছে যে, ফোনটি খুব পাতলা হবে। এদের পূরুত্ব হবে মাত্র ৫.২ মিমি। ফোনগুলিতে থাকবে ৫.৫ ইঞ্চি আকারের কিউএইচডি অ্যামোলেড টাচস্ক্রিন, ২ গিগাহার্টজযুক্ত কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮২০ চিপসেট, ৩ অথবা ৪ গিগাবাইট র‌্যাম, ৩২ গিগাবাইটন সংরক্ষণ ক্ষমতা, ১৩ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরা যাতে থাকবে লেজার অটোফোকাস ও ওআইএস এবং একটি ২৬০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি। হয়তো সেটটিকে পাতলা রাখতে গিয়ে আরো বেশি ক্যাপাসিটির ব্যাটারি এতে ব্যবহার করা যায়নি।

অন্যদিকে মটো এক্স প্লে হলো ভার্টেক্স এর পূর্বসূরি। এই ফোনে আছে ৫.৫ ইঞ্চির ১০৮০ পিক্সেল অ্যামোলেড টাচস্ক্রিন, স্ন্যাপড্রাগন ৬২৫ চিপসেট, ২ গিগাবাইট র‌্যাম ও ১৬ গিগাবাইটন আভ্যন্তরীণ ক্ষমতা, লেজার ও ফেজ ডিটেকশন অটোফোকাসযুক্ত ১৬ পিক্সেলের ক্যামেরা এবং বড়সড় ৩৫০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি। ভার্টেক্স যে খুব বেশি পুরু ফোনসেট হবে তা কিন্তু নয়, কারণ এর পুরুত্ব হবে মাত্র ৭ মিমি যা এর সমমানের অনেক প্রতিদ্বন্দ্বি ফোনের চেয়ে কম।

দুটো সেটেই থাকবে মড্যুলার সিস্টেম। অর্থাৎ এই ফোন দুটোতে বাড়তি যন্ত্রাংশ যোগ করার জন্যে চুম্বকীয়-সংযোগের ব্যাকপ্লেট থাকছে। ফোনগুলির নিচের অংশে বাড়তি যন্ত্রাংশ সংযোগকারী পিনযুক্ত এই অংশকে মটোরোলা নাম দিয়েছে ‘অ্যাম্পস’।

অ্যাম্পসের মাধ্যমে স্টেরিও স্পিকার, ব্যাটারি প্যাক, ফ্ল্যাশ ও অপটিকাল জুমযুক্ত ক্যামেরা গ্রীপ, পিকো প্রোজেক্টর ও লেন্স অ্যাটাচমেন্ট ফোনের সাথে লাগানো যাবে। আর এই যন্ত্রাংশগুলির সবকটিই তৈরি করছে মটোরোলা। তবে এগুলি ঠিকমতো সেবা দিতে সক্ষম হলে পরে থার্ডপার্টির কোম্পানি এই যন্ত্রাংশগুলি সরবরাহ করবে। উপরন্তু ২০১৬ সাথে সরবরাহকৃত প্রতিটি মটো এক্স ফোনের সাথে সাধারণ ব্যাকপ্লেট অ্যাম্প থাকবে যাতে ক্রেতারা এই নতুন প্রযুক্তি সম্পর্কে সম্যক ধারণা নিতে পারেন।
share on