অঘোষিত সনি এক্সপেরিয়া সি৬ আল্ট্রার তথ্য ফাঁস?

Friday, May 06 2016
অঘোষিত সনি এক্সপেরিয়া সি৬ আল্ট্রার তথ্য ফাঁস?
অঘোষিত সনি এক্সপেরিয়া সি৬ আল্ট্রার তথ্য ফাঁস?


গত বছর সনি’র এক্সপেরিয়া গ্রাহকদের মধ্যে খুব বেশি একটা সাড়া জাগাতে পারেনি। অবশ্য তার দায় অনেকটাই চলে গেছে কোয়ালকমের স্ন্যাপপড্রাগন ৮১০ প্রসেসরের উপর। কারণ এই চিপের অতিরিক্ত উতপ্ত হয়ে যাওয়ার বদনাম জুটেছে। যাহোক, এরপর আমরা নানা রকমের তথ্য পেয়েছি সনির আসন্ন অঘোষিত ডিভাইস এক্সপেরিয়া সি৬ এর সম্পর্কে। আর এখন এক্সপেরিয়া সি৬ আল্ট্রা বিষয়ক নতুন প্রতিবেদন দেখতে পেলাম ।

এক্সপেরিয়া সি৬ আল্ট্রা’র পূর্বসূরি সি৫ আল্ট্রা’কে আমরা পেয়েছিলাম গত বছরে। তবে সেটটি অন্যান্য কোম্পানির সমমানের ফোনের মধ্যে খুব বেশি সুবিধে করে উঠতে পারেনি। তাই হয়তো সনি চাইছে একটি নতুন এক্সপেরিয়া সি৬/ সি৬ আল্ট্রা বাজারে এনে অল্পদিনের মধ্যে গ্রাহকের হৃদয়ের কাছাকাছি চলে যেতে। অবশ্য এক্সপেরিয়া লাইন তার উন্নতমানের সেলফি ক্যামেরার জন্যে বিদগ্ধ জনের দৃষ্টি আকর্ষণ করেছে। আশা করা হচ্ছে আসন্ন ফোন দু’টিও সেই একই বৈশিষ্ট্যের ধারাবাহিকতা বজায় রাখবে। ফাঁস হওয়া ছবিতে দেখা গেছে এই ফোনে আছে এজ-টু-এজ ডিসপ্লে।

নোহোয়ারএলস্ তার ওয়েবসাইটে সম্প্রতি এক্সপেরিয়া সি৬ আল্ট্রার বৈশিষ্ট্য প্রকাশ করেছে। এই ফোনটিও এর পূর্বসূরি সি৫ আল্ট্রার মতো একটি মধ্য মানের ফোন। এতে থাকছে একটি ৬ ইঞ্চি আকারের ফুল এইচডি ডিসপ্লে, ১.৯ গিগাহার্টজের মিডিয়াটেক অক্টা-কোর এমটি৬৭৫৫ প্রসেসর। সি৫ এ ছিল মিডিয়াটেক অক্টা-কোর এমটি৬৭৫২ প্রসেসর। সি৬ আল্ট্রাতে আরো আছে মালি-টি৮৬০ গ্রাফিক্স, ২ গিগাবাইট র‌্যাম ও ১৬ গিগাবাইট সম্প্রসারণযোগ্য সংরক্ষণ ক্ষমতা।

ক্যামেরার বিষয়ে বলতে গেলে ফোনটির পেছন ভাগে থাকছে ২০ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরা আর সামনে ১৬ মেগাপিক্সেলের এলইডি ফ্ল্যাশযুক্ত সেলফি ক্যামেরা।

দ্বন্দ্ব এখন মূলতঃ একটি জায়গায়- এক্সপেরিয়া সি৬ ও এক্সপেরিয়া সি৬ আল্ট্রা কি আসলে একটিই হ্যান্ডসেট! আসলে সেটটি কোন নামে আসছে? তবে ঘটনা যা-ই হোক না কেন, সনি খুব অল্প সময়ের মধ্যে আমাদের কাছে সে রহস্য উন্মোচন করবে।
share on