হুয়েই পি৯ লাইট এর স্পেসিফিকেশনস প্রকাশিত

Thursday, April 21 2016
হুয়েই পি৯ লাইট এর স্পেসিফিকেশনস প্রকাশিত
হুয়েই পি৯ লাইট এর স্পেসিফিকেশনস প্রকাশিত


এর আগে শোনা গিয়েছে যে, হুয়েই খুব শীঘ্রি তিনটি মডেলের ফোন নিয়ে আসছে। আর সে ফোনগুলি হলো পি৯, পি৯ প্লাস ও পি৯ লাইট। পি৯ লাইটটি হবে কোম্পানির গত বছরের পি৮ লাইটের মতো এমনই ধারণা করা হয়েছিল। অর্থাৎ ফোনটি হবে পি৯ ফ্ল্যাগশীপ ফোনের একটি নিম্মমানের সংস্করণ। কিন্তু এখনের তথ্য বলছে ভিন্ন কথা। পি৯ লাইট মোটেও আমরা যেমনটি ভাবছি তেমন কোন নিম্মমানের সংস্করণ নয়। টিইএনএএ সম্প্রতি পি৯ লাইটকে যে সনদ দিয়েছে সেটি আমাদের এমনই ইঙ্গিত দিচ্ছে। সে অনুযায়ী এ ফোনটি হতে যাচ্ছে একটি অন্যতম শ্রেষ্ঠ ফোন।

পি৯ লাইট সম্পর্কে প্রথম যে কথাটি জানা যাচ্ছে তা হলো এই হ্যান্ডসেটের পিছনে লেইকার সনদপ্রাপ্ত দু’টি ক্যামেরা থাকছে না। তার পরিবর্তে একটি ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা এর পেছন ভাগে থাকবে যার সাথে থাকবে ৮ মেগাপিক্সেলের একটি সেলফি ক্যামেরা। এর স্ক্রিন হবে ৫.২ ইঞ্চি আকারের ১০৮০ * ১৯২০ রেজ্যুলুশনযুক্ত ফুল-এইচডি। ফোনটির ২৯০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি এই সেট থেকে সরানো যাবে না। পি৯ লাইটে আরো থাকছে ৩ গিগাবাইট র‌্যাম ও ২ গিগাহার্টজ অক্টা-কোর প্রসেসর।

ধাতুর কাভারে তৈরি এই ডিভাইসের ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারটি এর পেছনে ঠিক প্রধান ক্যামেরার নিচে থাকবে। সেটটি পাওয়া যাবে কালো, সাদা ও সোনালি রঙে। এতে সফটওয়্যার হিসেবে অ্যানড্রয়েড ৬.০ মাশম্যালো এর মধ্যে হুয়েই এর নিজস্ব ইমোশন ইউআই দেয়া হয়েছে ।

এতো কিছু জানা গেলেও পি৯ লাইটের মূল্য সম্পর্কে এখনও নির্দিষ্ট করে কিছু জানা যায় নাই। তবে ইউরোপের বিভিন্ন ওয়েব সাইটে এর জন্যে প্রি-অর্ডার নেয়া হচ্ছে ৩০৬ ডলার মূল্যে। আমরা আশা করছি ডিভাইসটি আগামী মাসের কোন এক সময়ে ভোক্তাদের হাতে এসে পৌঁছাবে। তবে এখন অপেক্ষা হুয়েই এর আনুষ্ঠানিক ঘোষণার।
share on