আইফোন এসই-তে ৪কে ভিডিও রেকর্ডিং সুবিধা থাকতে পারে

বুধবার, মার্চ 16 2016
আইফোন এসই-তে  ৪কে ভিডিও রেকর্ডিং সুবিধা থাকতে পারে
আইফোন এসই-তে ৪কে ভিডিও রেকর্ডিং সুবিধা থাকতে পারে


নতুন এক গুজব ভাসছে বাতাসে। অ্যাপেল ইনসাইডার নামের সূত্রটি জানিয়েছে যে, আসন্ন আইফোন এসই এমন ক্যামেরা নিয়ে আসছে যার সাহায্যে ৪কে ভিডিও রেকর্ডিং করা যাবে। অ্যাপেল নাকি এই ফোনের পরিচিতি বাড়াতে একটি প্রোমো ছাড়ার কথা ভাবছে যে ভিডিওটিতে নতুন আইফোন মডেলের সম্পূর্ণ ৪কে ফুটেজ শট দেখানো হবে। অর্থাৎ বোঝাই যাচ্ছে অ্যাপেল তার নতুন আইফোনের ক্যামেরার বিশেষ বৈশিষ্ট্যকেই সবার সামনে তুলে ধরতে আগ্রহী।

যদি গুজবটি সত্যিই হয় তবে আইফোন এসই হবে অ্যাপেলের তিন নাম্বার স্মার্টফোন যাতে ৪ কে ভিডিও রেকর্ডিং সুবিধা সংযুক্ত হলো। এর আগে গত বছর আইফোন ৬এস এবং আইফোন ৬এস প্লাসে এই সুবিধা দেয়া হয়েছিল। আমরা আগেই জেনেছি যে, আইফোন এসই তে থাকবে ডুয়াল এলইডিযুক্ত ১২ মেগাপিক্ষেলের প্রধান ক্যামেরা যেমনটিই ছিল আইফোন ৬এস-এ। এই দুটি ফোনে আরেকটি বিষয় অভিন্ন হতে পারে, আর তা হচ্ছে এদের প্রসেসর। এস৬ এর মতো এসই-তেও অ্যাপেলের ডুয়াল-কোর এ৯ চিপ ব্যবহার করা হবে বলে জানা গেছে।

২ বছর আগে অবমুক্ত হওয়া অ্যাপেলের আইফোন ৫এস-এতে ছিল ৪ ইঞ্চি ডিসপ্লে। আইফোন এসই-এরও ডিসপ্লে নাকি হবে ৪ ইঞ্চি আকারের। হতে পারে এই ডিসপ্লের পিক্সেল ঘনত্বও হবে ৫এস এর মতো অর্থাৎ ৬৪০ * ১১৩৬। এমনকি অ্যাপেল নাকি আইফোন এসই-ও বিক্রি করবে যে দামে তারা আইফোন ৫এস বিক্রি করেছিল সেই দামে, অর্থাৎ নতুন ফোনটি বিক্রি হবে ৪৫০ ডলারে। ফলে মনে হচ্ছে এরপর অ্যাপেল আর বাজারে আইফোন ৫এস বিক্রি করবে না।

পাঠক আপনাকে আরেকটি বার স্মরণ করিয়ে দিতে চাই যে, আসছে ২১ মার্চ অ্যাপেল তাদের নতুন আইপ্যাড এয়ার এর সাথে আইফোন এসই-ও আনুষ্ঠানিক ভাবে অবমুক্ত করবে।
share on