গুগলের অ্যানড্রয়েড এন ডেভেলপার প্রিভিউ প্রদর্শন শুরু

Saturday, March 12 2016
গুগলের অ্যানড্রয়েড এন ডেভেলপার প্রিভিউ প্রদর্শন শুরু
গুগলের অ্যানড্রয়েড এন ডেভেলপার প্রিভিউ প্রদর্শন শুরু


গতকাল থেকে গুগল তাদের অ্যানড্রয়েড এন ডেভেলপার প্রিভিউ দেখানো শুরু করেছে। অবশ্য কাজটা গুগল প্রত্যাশিত সময়ের বেশ আগেই শুরু করল। বিশ্লেষকদের ধারণা ছিল গুগল আগামী মে মাসে অনুষ্ঠিতব্য গুগল আই/ও চলাকালীন সময়েই প্রিভিউটি সকলের সামনে আনবে। ডেভেলপারদের জন্যে বিষয়টি সহজ করে দিতে গুগল একটি ওটিএ আপডেটের মাধ্যমে অ্যানড্রয়েড এন প্রিভিউ পাঠাচ্ছে। সময়ের আগেই কাজটি করার মাধ্যমে গুগল এ বিষয়ে এবং প্রত্যাশিত পরিবর্তন সম্পর্কে সব মহল থেকে প্রতিক্রিয়া ও মন্তব্য জানতে অতিরিক্ত সময় পাবে।

এ বছরের ৩য় প্রান্তিকে চূড়ান্ত সংস্করণটি অবমুক্ত হওয়ার আগে অ্যানড্রয়েড এন এর ৫টি প্রিভিউ ছড়িয়ে দেয়ার পরিকল্পনা আছে। গুগল আশা করছে এই গ্রীষ্মের আগে ডিভাইস প্রস্তুতকারী প্রতিষ্ঠানের কাছে তারা অ্যানড্রয়েড এন পৌঁছে দিতে সক্ষম হবে। গুগল প্রতিনিয়ত অ্যানড্রয়েড এন নিয়ে কাজ করে চলেছে। এখন চূড়ান্ত পন্যটি তৈরি হতে এবং এতে নতুন নতুন বৈশিষ্ট্য যোগ করতে বেশ সময় লেগে যাবে।

নেক্সাস ৬, নেক্সাস ৫এক্স, নেক্সাস ৬পি, নেক্সাস প্লেয়ার, নেক্সাস ৯ কিম্বা পিক্সেল সি এর মালিকগণ চাইলেই তাদের ডিভাইসে প্রিভিউটি পেতে সাইন করতে পারেন। লক্ষ্য করুন এই তালিকাতে নেক্সাস ৫ এর নাম যুক্ত করা হয়নি। ডিভাইসগুলিতে প্রিভিউ ইনস্টল করা হলেই ব্যবহারকারী ফিউচার আপডেটগুলি পেয়ে যাবেন। পেজগুলি আজ লাইভ হবে, তাই আগ্রহী যে কেউ www.google.com/android/beta এই লিঙ্কে সাইন করতে পারেন। অথবা ব্যবহারকারী উপরোল্লিখিত ডিভাইসগুলির যে কোন একটির জন্যে সিস্টেম ইমেজ ফ্ল্যাশ করতে এই লিঙ্ক ব্যবহার করতে পারেন www.developer.android.com/preview.

পরিবর্তনগুলির কিছু কিছু এখন দেখা যাচ্ছে ডেভেলপার প্রিভিউতে। এই পরিবর্তনগুলি থাকবে ফোন ও ট্যাবলেটের জন্যে। পিকচার-ইন-পিকচার এর সুবিধা থাকবে আসন্ন অ্যানড্রয়েডে। এটি থাকবে নতুন ভাবে তৈরি হওয়া ‘ডাইরেক্ট রিপ্লাই নোটিফিকেশনস’ এ যা ব্যবহার করে ডেভেলপারগণ এমন বৈশিষ্ট্য ফোনে যোগ করতে পারবেন যেখানে ব্যাবহারকারী চাইলেই নোটিফিকেশন সেড থেকে সরাসরি নোটিফিকেশনের উত্তর দিতে পারবেন। অ্যানড্রয়েড এন এর উন্নত ‘ডোজ’ ফিচারের ফলে স্ক্রিন বন্ধ থাকলে ব্যাটারির শক্তি বেশি সঞ্চিত থাকবে। তাছাড়া গুগল চেষ্টা করছে যেন এমন সব অ্যাপ তৈরি করতে পারে যা ব্যবহারের ফলে আরো কার্যকর ভাবে অপারেটিং সিস্টেমের মেমরি ব্যবহারের পরিমান কমানো সম্ভব হয়।

নতুন বৈশিষ্ট্যগুলির একটি হলো ডেটা সেভার। এর সাহায্যে অ্যানড্রয়েড ব্যবহারকারীগণ ব্যাকগ্রাউন্ডে চলামান অ্যাপসের কারণে ডেটা ব্যবহারের পরিমাণ কমাতে পারবেন। আর সামনের দিকে অ্যাপ ব্যাবহৃত হতে থাকলে ডেটা ব্যবহারের পরিমাণ কমাতে চেষ্ট করতে পারবেন। এই কাজটি সম্পন্ন হতে পারে ‘ প্রবাহিত করার বিট রেট কমানো, ছবির মান কমিয়ে’ এবং অন্যান্য প্রক্রিয়ার মাধ্যমে।
share on