পাওয়া গেছে মাইক্রোসফট লুমিয়া ৬৫০ এক্সএল’র স্পষ্ট ছবি!

Sunday, February 07 2016 মধ্য বাজেটের লুমিয়া ৬৫০ এবং মাইক্রোসফট স্মার্টফোন লাইন আপের উচ্চমূল্যের ফোন লুমিয়া ৮৫০ এর মধ্যে অনেক কিছুর পার্থক্য থাকলেও এ দুটি ফোনে বেশ কয়েকটি মিলও থাকবে। এদের থাকবে ফ্রন্ট ফেসিং ফ্ল্যাশ এবং দু’টি ফোনেরই আকার হবে ৫ ইঞ্চি। এতোদিন এমনটাই আমরা শুনে এসেছি।

পাওয়া গেছে মাইক্রোসফট লুমিয়া ৬৫০ এক্সএল’র স্পষ্ট ছবি!
পাওয়া গেছে মাইক্রোসফট লুমিয়া ৬৫০ এক্সএল’র স্পষ্ট ছবি!


সম্প্রতি চীন থেকে পাওয়া ছবি আবার বলছে ভিন্ন কথা। সেখানে দেখা যাচ্ছে, মাইক্রোসফট লুমিয়া ৬৫০ এক্সএল-এ আছে ৫.৪ ইঞ্চি আকারের ৭২০ পিক্সেল ডিসপ্লে। লুমিয়া ১৫২০ এবং লুমিয়া ৬৫০ এর দুটি সেট পাশাপাশি রেখে তুলনা করে দেখানো হয়েছে যে, ৬৫০ ডিভাইসটি আসলেই একটা ৫.৪ ইঞ্চি আকারের ডিভাইস।

যদিও লুমিয়া ৬০০ সিরিজের ফোনের মধ্যে ৬৪০ ও ৬৪০ এক্সএল এর আকার ছিল যথাক্রমে ৫ ইঞ্চি ও ৫.৭ ইঞ্চি। একই ভাবে লুমিয়া ৯৫০ ও লুমিয়া ৯৫০ এক্স এল এরও দু’টি ভিন্ন আকার ছিল। সে কারণে লুমিয়া ৬৫০ এর সংস্করণের আকারও মূল সেটটির চেয়ে আলাদা হলে অবাক হবার কিছু থাকবে না। ছবি থেকে জানা গেছে যে, লুমিয়া ৬৫০ এক্সএল এ শক্তি যোগাবে স্নাপড্রাগন ২১০/২১২।

তবে এখন হাতে পাওয়া ছবিগুলি বেশ ধাঁধায় ফেলে দিয়েছে সবাইকে। এখনের ছবির লুমিয়া এক্সএল দেখতে আগে প্রকাশিত ছবি লুমিয়া ৮৫০ এর মতো। লুমিয়া ৬৫০ এ দেখা যায় এর স্পিকার সেটের প্রান্তে স্থাপিত, অথচ লুমিয়া এক্সএল ৬৫০ এর একক স্পিকারটি সামনের গ্লাস প্যানেলের ঠিক উপরে। এ ছাড়াও এতে আছে ধাতব-সাদৃশ্য ফ্রেম ও সামনে সংযুক্ত একটি এলইডি ফ্ল্যাশ।

লুমিয়া ৮৫০ এক্সএল নাকি শুধুমাত্র লুমিয়া ৮৫০ বাজারে আসবে তা নিয়ে সংশয় আছে। যেটাই আসুক তা হবে ৫ ইঞ্চির পরিবর্তে ৫.৪ ইঞ্চি আকারের। এতে সংযুক্ত চিপসেট কি হতে যাচ্ছে তা নিয়েও শোনা যায় ভিন্ন ভিন্ন তথ্য। আগে শোনা গেছিলো যে, এতে থাকবে ৮৫০ চিপসেট, আর এখন বলা হয়েছে সেটা হবে স্নাপড্রাগন ৬১৭।

যাহোক, মাইক্রোসফট লুমিয়া ৬৫০ যদি দেরী না করে এ মাসের শেষে অবমুক্ত হয় তাহলে এমন নানান দ্বন্দ্বের অবসান হবে, পাওয়া যাবে অনেক প্রশ্নের উত্তর।
share on