হুয়েই মেট ৮ আসছে ৬ ইঞ্চি ডিসপ্লে ও কিরিন ৯৫০ চিপসেট নিয়ে

Friday, November 27 2015
হুয়েই মেট ৮ আসছে ৬ ইঞ্চি ডিসপ্লে ও কিরিন ৯৫০ চিপসেট নিয়ে
হুয়েই মেট ৮ আসছে ৬ ইঞ্চি ডিসপ্লে ও কিরিন ৯৫০ চিপসেট নিয়ে


সম্প্রতি আনুষ্ঠানিক ভাবে জানানো হয়েছে হুয়েই মেট ৮ এর তথ্য। একে বলা হয়েছে কোম্পানির ’সবচেয়ে অগ্রসর ফ্ল্যাগশীপ স্মার্টফোন’। মেট ৮ এ থাকবে চীনে তৈরি কিরিন ৯৫০ চিপসেট, অক্টা-কোর সিপিইউ ও মালি টি৮৮০এমপি৪ জিপিও এবং ৬ ইঞ্চির এফএইচডি আইপিএস ডিসপ্লে।

মেট ৮ তৈরি হয়েছে অ্যারোস্পেস-গ্রেড অ্যালুমিনিয়াম ও ২.৫ ডি তে বাঁকানো ডায়মন্ড কাট গ্লাস দিয়ে। এর পেছনে সংযুক্ত আছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। সনি’র তৈরি সর্বাধুনিক আইএমএক্স২৯৮ ১৬ মেগাপিক্সেল সেন্সরের ক্যামেরা ডিভাইসটির উল্টা পাশে এবং ৮ মেগাপিক্সেল ক্যামেরা সামনে লাগানো হয়েছে।

ফোনটিতে দেয়া হয়েছে ৪০০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি। এটি পাওয়া যাবে তিনটি ভিন্নতায় - ৩গিগাবাইট/৩২গিগাবাইট, ৪গিগাবাইট/৬৪গিগাবাইট, ৪গিগাবাইট/১২৮গিগাবাইটে যেগুলির মূল্য হবে যথাক্রমে ৪৮০ ডলার, ৫৯০ ডলার ও ৭০০ ডলারে। সেটগুলি তৈরি করা হয়েছে ৪টি ভিন্ন ভিন্ন রঙে- শ্যাম্পেইন গোল্ড, মুনলাইট সিলভার, স্পেস গ্রে ও মকা ব্রাউনে।

এর অপারেটিং সিস্টেম হিসেবে বেছে নেয়া হয়েছে হুয়েই এর পরবর্তী প্রজন্মের অ্যানড্রয়েড ৬.০ ম্যাশমালো ভিত্তিক ইএমইউআই ৪.০ ওএস ।মেট ৮ এ আছে ভয়েজ কন্ট্রোল, পাওয়ার-সেভিং ফায়ারওয়্যাল, ডিফ্রাগমেন্টর ও ই-রিকভারী।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, হুয়েই মেট৮ এখন চীনে পাওয়া যাচ্ছে। পৃথিবীর অন্যান্য দেশে কখন পাওয়া যাবে তা আগামী বছর জানুয়ারী মাসে অনুষ্ঠিতব্য সিইএস-এ ঘোষণার মাধ্যমে জানানো হবে।
share on