বেশির ভাগ উইন্ডোজ ফোনের জন্যে ডিসেম্বরেই পাওয়া যাবে উইন্ডোজ ১০

শনিবার, অক্টোবর 10 2015
বেশির ভাগ উইন্ডোজ ফোনের জন্যে ডিসেম্বরেই পাওয়া যাবে উইন্ডোজ ১০
বেশির ভাগ উইন্ডোজ ফোনের জন্যে ডিসেম্বরেই পাওয়া যাবে উইন্ডোজ ১০


গত ৬ অক্টোবর মাইক্রোসফট যখন তাদের নুতন মোবাইল ফোন লুমিয়া ৯৫০ এবং লুমিয়া ৯৫০ এক্সএল অবমুক্তির ঘোষণা দিল তখন তারা নিশ্চিত করল যে, এই দু’টি হ্যান্ডসেটে উইন্ডোজ ১০ মোবাইল নয়, বরং ব্যবহার করা হয়েছে উইন্ডোজ ১০। অর্থাৎ রেডমন্ডের কোম্পানিটি এখন পর্যন্ত পিসি এবং স্মার্টফোন চালাতে একই অপারেটিং সিস্টেম ব্যবহার করছে। আসলে উইন্ডোজ ১০ সব ধরণের ডিভাইসে ব্যবহার করার জন্যেই বিশেষ ভাবে তৈরি হয়েছিল। তবে বেশ কিছুদিন আগে থেকেই পিসির জন্যে উইন্ডোজ ১০ এর আপডেট পাওয়া গেলেও ফোন ব্যবহারকারীদের কাঙ্খিত আপডেটটি পেতে অপেক্ষা করতে হচ্ছে।

আগে শোনা গিয়েছিল এই নভেম্বর থেকেই বর্তমানের উইন্ডোজ ফোন ৮ ডিভাইসগুলোর জন্যে উইন্ডোজ ১০ পাওয়া যাবে। তবে এখন আর এই পুরানো তথ্যের সত্যতার বিষয়ে নিশ্চিত থাকা যাচ্ছে না। কারণ স্বয়ং মাইক্রোসফট তাদের ফেসবুক পেজে লিখেছে, "মোবাইল ফোনসহ অন্যান্য ডিভাইসের জন্যে উইন্ডোজ ১০ পাওয়া যাবে ডিসেম্বর থেকে।"

অবশ্য যারা লুমিয়া ৯৫০ এবং লুমিয়া ৯৫০ এক্সএল কিনবেন তারা নভেম্বর থেকেই তাদের ফোনে উইন্ডোজ ১০ এর সকল সুবিধা ভোগ করবেন। আশা করা যাচেছ ফোন দুটি গ্রাহকদের কেনার জন্যে নভেম্বরেই বাজারে আনা সম্ভব হবে। তবে আগের ডিভাইসগুলোতে দ্রুততম সময়ে আপডেট দিতে সক্ষম হবে না মাইক্রোসফট।

উল্লেখ্য, লুমিয়ার পূর্ববর্তী মডেলের যে সব পুরানো হ্যান্ডসেটে উইন্ডোজ ১০ আপডেট করা যাবে সেগুলি হলো - লুমিয়া ৯৩০, লুমিয়া ৮৩০, লুমিয়া ৭৩৫, লুমিয়া ৬৪৯ এক্সএল, লুমিয়া ৬৪০, লুমিয়া ৫৪০, লুমিয়া ৫৩৫, লুমিয়া ৫৩২, লুমিয়া ৪৩৫ এবং লুমিয়া ৪৩০।
share on