সনি ২০১৬ এর পর লোকসানে স্মার্টফোন ব্যবসা করবে না

বৃহস্পতিবার, অক্টোবর 08 2015
সনি ২০১৬ এর পর লোকসানে স্মার্টফোন ব্যবসা করবে না
সনি ২০১৬ এর পর লোকসানে স্মার্টফোন ব্যবসা করবে না


নতুন একটি প্রতিবেদনে জানা গেছে যে, সনি’র প্রধান নির্বাহী কাজুও হিরাই এই মূহুর্তে তাদের কোম্পানির এক্সপেরিয়া স্মার্টফোনের বিক্রির দিকে সর্তক দৃষ্টি রাখছেন। কারণ তারা আর লোকসান গুনতে চাইছেন না। অথচ সনি’র স্মার্টফোন বিভাগ মোটামুটি শুরু থেকেই কাঙ্খিত লাভ ঘরে তুলতে ব্যর্থ হচ্ছে। কাজুও হিরাই এই বিভাগকে আর একটি বছর সময় বেধে দিয়েছেন। ২০১৬ সালের মধ্যে তারা যদি ঘরে লাভ আনতে অথবা ব্রেক ইভেনে থাকতে না পারে অর্থাৎ আয় ও ব্যয়ের হিসেব সমান সমান রাখতেও ব্যর্থ হয় তবে সনি আর মোবাইল ফোনের ব্যবসা না চালাবেন না বলে ইঙ্গিত দিয়েছেন তিনি । সে রকম পরিস্থিতি হলে তাদের ‘বিকল্প ব্যবসার সুযোগ’ আছে বলেও তিনি উল্লেখ করেন। গত এপ্রিলে সনির মোবাইল ফোন ডিভিশনের লোকসান ছিল ৩১০ মিলিয়ন। আর এখন ধারণা করা হচ্ছে তা বেড়ে ৪৮০ মিলিয়ন হবে।

সনি’র এই লোকসানের পিছনে বেশ কিছু কারণ থাকলেও একটি প্রধান কারণ চিহ্নিত হয়েছে। আর তা হলো তারা আমেরিকার বাজার ধরতে পারছে না। বর্তমানে সনি আমেরিকার মাত্র ১% বাজার নিজেদের নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে। এমন কি নিজেদের দেশ জাপানেও মোট বাজারের মাত্র ১৭.৫% শেয়ার তাদের দখলে। আরেকটি কারণ হলো সনি মধ্য মূল্যের ফোন থেকেও সেভাবে লাভ করতে পারছে না। বলতে গেলে স্বল্প মূল্যের চাইনীজ ফোনের সাথে লড়াইয়ে সনিকে প্রতিদিনই প্রায় পিছু হটতে হচ্ছে।

সনি’র উৎপাদিত ফোনগুলোর মধ্যে উচ্চ মূল্যের এক্সপেরিয়া জেড৫ বিশেষ করে এক্সপেরিয়া জেড৫ প্রিমিয়াম বেশ গ্রাহকপ্রিয়তা পেয়েছে। তাই যা কিছু আয় বলতে গেলে এ ফোন থেকেই তারা ঘরে তুলছে। তবে বিশেষজ্ঞদের ধারণা আমেরিকার বাজার ধরতে না পারলে সনি’র ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা খুবই কম। আর সত্যিই যদি এই বিশ্বখ্যাত কোম্পানিটি তা না করতে পারে তবে তাদের এক্সপেরিয়া ফোনটিই হয়তো সনি’র শেষ ফোন হিসেবে ইতিহাসের খাতায় নাম লেখাবে।
share on