অবশেষে দেখা মিলল মাইক্রোসফট লুমিয়া ৯৫০ এবং ৯৫০ এক্সএল-এর

বুধবার, অক্টোবর 07 2015 অবশেষে মাইক্রোসফট লুমিয়া ৯৫০ এবং ৯৫০ এক্সএল-এর অফিশিয়াল ছবি দেখা গেল! আর তা ফোন দু’টি অবমুক্ত হওয়ার মাত্র কিছু সময় আগে। উইন্ডোজ ১০ মোবাইল প্রি-ইনস্টল করা এই দু’টি ডিভাইস নিয়ে মানুষের মধ্যে প্রবল কৌতুহল আছে। মাইক্রোসফটের এই ফ্ল্যাগশীপ ফোনের বৈশিষ্ট্যের বিষয়ে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী সত্য নাদেলা আগেই ঘোষণা দিয়ে রেখেছিলেন। তিনি এক সাক্ষাৎকারে বেশ কিছুদিন আগে বলেছিলেন,‘ কেউ যদি উইন্ডোজ ফোন তৈরিতে আগ্রহী না হয়, তবে আমরা নিজেরাই তা বানাবো।’ আর তারা লুমিয়া ফোন বানিয়েছেন।

মাইক্রোসফট লুমিয়া ৯৫০
মাইক্রোসফট লুমিয়া ৯৫০


লুমিয়া ৯৫০ এ আসছে ৫.২ ইঞ্চি স্ক্রিন নিয়ে যার রেজ্যুলুশন হলো ১৪৪০ * ২৫৬০। এটি কাজ করে ৫৬৫পিপিআই পিক্সেল ঘনত্বে। সেটটি চালবে স্নাপড্রাগন ৮০৮ চিপসেট আর অ্যাড্রিনো ৪১৮ জিপিইউ। এতে আছে ৩ গিগাবাইট র‌্যাম। এর সংরক্ষণ ক্ষমতা ৩২ গিগাবাইট এবং সংরক্ষণ ক্ষমতা বাড়ানো যাবে ২০০ গিগাবাইট পর্যন্ত। লুমিয়া ৯৫০ এর পেছনে আছে ২০ মেগা পিক্সেলের পিওর ভিউ ক্যামেরা। আর সেলফি এবং ভিডিও চ্যাট করার জন্যে সামনে সংযুক্ত করা হয়েছে ৫ মেগা পিক্সেলের ক্যামেরা। তিনটি এলইডি ফ্ল্যাশ থাকায় ফোনটি দিয়ে কম আলোতেও যথেষ্ট ভালো মানের ছবি তোলা যাবে। এতে থাকছে ৩০০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারী।

মাইক্রোসফট লুমিয়া ৯৫০ এক্সএল
মাইক্রোসফট লুমিয়া ৯৫০ এক্সএল


অপর ফোন মাইক্রোসফট লুমিয়া ৯৫০ এক্সএল এর স্ক্রিন হলো ৫.৭ ইঞ্চি যার রেজ্যুলুশন ১৪৪০ * ২৫৬০। এটির পিক্সেল ঘনত্ব হলো ৫১৫পিপিআই। ৬৪-বিটের স্নাপড্রাগন ৮১০ চিপসেট চালাবে এ সেট। এতে আছে একটি অক্টা-কোর সিপিইউ এবং অ্যাড্রিনো ৪৩০ জিপিইউ। এর র‌্যাম হলো ৩ গিগাবাইট যার আভ্যন্তরীন সংরক্ষণ ক্ষমতা হলো ৩২ গিগাবাইট। লুমিয়া ৯৫০ এক্সএল-তে সংযুক্ত হয়েছে ৯৫০ এর মতো একই ধরণের ক্যামেরা। এর ব্যাটারী ৩৩৪০ মিলি অ্যাম্পিয়ার আওয়ার।
share on