সম্পূর্ণ ধাতুতে তৈরি হুয়েই নেক্সাস ৬পি

বৃহস্পতিবার, অক্টোবর 01 2015 এবার সম্পূর্ণ ধাতুতে তৈরি নেক্সাস ৬পি তৈরি করেছে হুয়েই, মটরোলা নয়। সম্প্রতি গুগল ৫.৭ ইঞ্চি স্ক্রিনের এই ফ্যাবলেটটি অবমুক্ত করেছে। নেক্সাস ৬ অবমুক্তির এক বছর পরে বাজারে এল নেক্সাস ৬পি। গুগল ও হুয়েই এর যৌথ উদ্যোগে প্রস্তুত এই ফ্যাবলেট আগের মডেলের মতোই কিউএইচডি রেজ্যুলুশন (১,৪৪০ * ২,৫৬০ পিক্সেল) যুক্ত একটি অ্যামোলেড ডিসপ্লে সমৃদ্ধ।

সামনের দিকে ঘোরানো দু’টি স্পিকার সহ নেক্সাস ৬পি এর আকার হলো ১৫৯.৪ * ৭৭.৮ * ৭.৩মিমি। এটি লম্বায় আইফোন ৬ প্লাসের চেয়ে সামান্য একটু বড়। নেক্সাস ৬ এর চেয়ে এই সেটটি ৩মিমি পাতলা। অর্থাৎ এর পুরত্ব ৭.৩মিমি।

সম্পূর্ণ ধাতুতে তৈরি হুয়েই নেক্সাস ৬পি
সম্পূর্ণ ধাতুতে তৈরি হুয়েই নেক্সাস ৬পি


নেক্সাস ৬পি তে এই প্রথমবারের মতো ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড ৬.০ মার্শম্যালো। এটির ব্যাটারী দীর্ঘক্ষণ কর্মক্ষম থাকার প্রতিশ্রুতি দিচ্ছে। কারণ এই ব্যাটারী হচ্ছে ৩,৪৫০ মিলি অ্যাম্পিয়ার আওয়ার যা আগের নেক্সাস ৬ ও নোট৫ এ ব্যবহৃত ব্যাটারীর চেয়ে বড়। অবশ্য এ সেটে ওয়্যারলেস চার্জিং এর সুবিধা থাকছে না। তবে এতে খুবই দ্রুততম সময়ে ইউএসবি টাইপ-সি এর ব্যবস্থাপনায় চার্জ দেয়া যাবে। মাত্র ১০ মিনিট চার্জ দিয়ে ফ্যাবলেটির সাহায্যে ৭ ঘন্টা পর্যন্ত কাজ করা যাবে।

নেক্সাস ৬পি চলছে স্নাপড্রাগন ৮১০ চিপসেটের সাহায্যে। আগের ফ্যাবলেটের মতো এতেও আছে ৩ গিগাবাইট র‌্যাম। সাথে আছে ৩২, ৬৪ ও ১২৮ গিগাবাইট সংরক্ষণ ক্ষমতা। এই তিনটি স্টোরেজ ক্ষমতার মধ্য থেকে গ্রাহক তার পছন্দেরটির বেছে নিতে পারবেন। তবে নির্দিষ্ট স্টোরেজ ক্ষমতা বৃদ্ধি করে নেয়ার সুযোগ থাকবে না।

এই ফ্যাবলেটে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের অবস্থান পেছন দিকে যদিও অ্যাপেল নির্মিত ডিভাইসে স্ক্যানার সামনে লাগানো থাকে। এ ছাড়াও এই ফ্যাবলেটের পেছন ভাগে স্বল্প আলোতে ভালো ছবির জন্যে বিশেষ ভাবে নির্মিত ১২.৩ মেগাপিক্সেলের ক্যামেরা আছে, আর সেলফি তোলার জন্যে সামনে আছে ৮ মেগাপিক্সেল ক্যামেরা।

চারটি আকর্ষণীয় রঙে পাওয়া যাবে নেক্সাস ৬পি - অ্যালুমিনিয়াম, গ্রাফাইট, ফ্রস্ট ও সোনালী । অবশ্য সোনালী রঙটি শুধুমাত্র জাপানের বাজারের জন্যে প্রস্তুত করা হয়েছে। বেশ কয়েকটি দেশে এরই মধ্যে ৩২ গিগাবাইটের নেক্সাস ৬পি কিনতে পারা যাচ্ছে যার জন্যে ক্রেতাকে ৫০০ ডলার মূল্য দিতে হচ্ছে। ৬৪ ও ১২৮ গিগাবাইট সেটগুলোর জন্যে অনুমিত মূল্য হচ্ছে যথাক্রমে ৫৫০ ও ৬৫০ ডলার। তবে ইংল্যান্ডের বাজারে ক্রেতা এই তিনটির জন্যে মূল্য দিবেন যথাক্রমে ৪৫০/৫০০/৫৮০ পাউন্ড ও ইউরোপের অন্যান্য দেশে ৬৫০/৭০০/৮০০ ইউরো।
share on