নির্দিষ্ট দেশের জন্যে অবমুক্ত হলো নেক্সাস ৫ এক্স

বৃহস্পতিবার, অক্টোবর 01 2015
নির্দিষ্ট দেশের জন্যে অবমুক্ত হলো নেক্সাস ৫ এক্স
নির্দিষ্ট দেশের জন্যে অবমুক্ত হলো নেক্সাস ৫ এক্স


এ সপ্তাহেই গুগল আয়োজিত নেক্সাস ও অ্যান্ড্রয়েড বিষয়ক অনুষ্ঠানে অবমুক্ত করা হলো এলজি নেক্সাস ৫এক্স। কতোই না গুজব ছিল এ ডিভাইসটি নিয়ে! অবশেষে সব গুজবের অবসান ঘটলো।

যা হোক, অ্যন্ড্রয়েড ৬.০ মার্শম্যালো সম্বলিত এই ফোনটি চালাবে স্নাপড্রাগন ৮০৮ চিপসেট। এতে আছে একটি হেক্সা-কোর সিপিইউ, ২ গিগাবাইট র‌্যাম এবং একটি অ্যাড্রিনো ৪১৮ জিপিইউ। গ্রাহক ১৬ কিম্বা ৩২ গিগাবাইট আভ্যন্তরীন সংরক্ষন ক্ষমতার যে কোন সেট থেকে নিজের পছন্দেরটি বেছে নিতে পারবেন। তবে এ ফোনের আভ্যন্তরীন সংরক্ষন ক্ষমতা বাড়ানোর কোন সুযোগ থাকবে না।

গরিলা গ্লাস ৩ এর একটি স্তরে আবৃত নেক্সাস ৫ এক্স এর স্ক্রীনের আকৃতি হলো ৫.২ ইঞ্চি। এই ১০৮০ রেজ্যুলুশনের আইপিএস এলসিডি ডিসপ্লের পিক্সেল ঘনত্ব হলো ৪২৪পিপিআই।

এফ/২.০ অ্যাপারচার এবং ১.৫৫ মাইক্রন পিক্সেল আকারের একটি ১২.৩ মেগাপিক্সেলের ক্যামেরা আছে নেক্সাস ৫ এক্সের পেছন দিকে। তবে দু:খের বিষয় একটাই - এতে ওআইএস নেই। অবশ্য তাতে তেমন কোন সমস্যা হবে না। এ সেট দিয়ে অনায়াসে ২১৬০পিক্সেল ভিডিও শ্যুট করা যাবে। এতে অটোফোকাস ও ব্রড-স্পেক্ট্রাম ডুয়াল ফ্লাস সেটআপ আছে।

নেক্সাস ৫ এক্সের আকার হলো ১৪৭ * ৭২.৬ * ৭.৯মিমি। ১৩৬ গ্রাম ওজনের ৫এক্স, নেক্সাসের আগের ফোনটির চেয়ে একটু পাতলা। অবশ্য আগের সেটটির ওজন কিছুটা কম ছিল, তার ওজন ছিল ১৩০ গ্রাম। ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ও তুলনামূলক বড় ব্যাটারী ( ২৭০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ার) ব্যবহারের কারণে ৫ এক্স এর ওজন কিছুটা বৃদ্ধি পেয়েছে। ফোনসেটটির নীচের দিকে যুক্ত করা হয়েছে একটি পরবর্তী প্রজন্মের মাইক্রো ইউএসবি টাইপ-সি পোর্ট।

এতে ওয়াই-ফাই, এনএফসি, ব্লুটুথ এবং জিপিএস/জিএলওএনএএসএস সংযোগ ব্যবহারের সুবিধা সংযুক্ত আছে। আরো আছে ত্রি-মুখী তিনটি মাইক্রোফোনযুক্ত একটি সামনে ঘোরানো স্পিকার।

বিগত ২৯ সেপ্টেম্বর থেকে এলজি নেক্সাস ৫ এক্স এর জন্যে প্রি-অর্ডার নেয়া হচ্ছে যদিও সে সুযোগ থাকছে শুধুমাত্র আমেরিকা, ইংল্যান্ড, দক্ষিণ কোরীয়া, জাপান ও আয়ারল্যান্ডের গ্রাহকদের জন্যে। ১৬ গিগাবাইটের ৫এক্স টির জন্যে দাম নির্ধারণ করা হয়েছে ৩৭৯.৯৯ ডলার।
share on