শীওমী এ বছর সেপ্টেম্বরে আফ্রিকার বাজারে

Monday, August 24 2015 শীওমীর যে হারে প্রসার ঘটছে তাতে চীনের এ কোম্পানিটি যে তার বাজার বড় করার কথা ভাববে সেটাই স্বাভাবিক। গত বছর থেকেই তারা নিজেদের বাজার বিস্তার করার কথা ভাবছিল। ইতোমধ্যে শীওমী ইন্ডিয়ার বিশাল বাজার জয় করে নিয়েছে। পরিকল্পনা অনুযায়ী তাই এখন তারা আফ্রিকার বাজারের দিকে এগোতে চাইছে। আফ্রিকায় পৌঁছানো তাদের পক্ষে এখন সময়েই ব্যাপার মাত্র। আগামী সেপ্টেম্বরে শীওমীকে আফ্রিকায় পাওয়া যাবে এমন খবরই ভাসছে গুজবের আকাশে।

শীওমী এ বছর সেপ্টেম্বরে আফ্রিকার বাজারে
শীওমী এ বছর সেপ্টেম্বরে আফ্রিকার বাজারে


ফোর্বস এর খবর বলছে, চাইনিজ এ কোম্পানিটি এরই মধ্যে প্যান-আফ্রিকা ডিসট্রিবিউটর মোবাইল ইন আফ্রিকার সাথে চুক্তি করে ফেলেছে। তারা শিঘ্রীই আফ্রিকার সাব সাহারার ৫০টি দেশে স্মার্টফোন বিক্রি করবে। ব্রাজিলের ফক্সকন এবং ইন্ডিয়ার রেডিংটনের মতো স্থানীয় ডিসট্রিবিউটরদের সাথে চুক্তি করে শীওমী বেশ ভালো অভিজ্ঞতা অর্জন করেছে। তাই তারা এখন আফ্রিকাতেও স্থানীয় ডিসট্রিবিউটরদের মাধ্যমে ফোনের বাজার দখল করার কৌশলটি ব্যবহার করতে চাইছে। অবশ্য বাজার দখল করার কৌশল হিসেবে শীওমী অন লাইন ভিত্তিক বিক্রয় বাড়ানোর কথাও গুরুত্বের সাথে ভেবেছে। আফ্রিকায় বাজার বিস্তারের জন্যে তাদের পক্ষে মোবাইল ইন আফ্রিকা ১৪ দেশে অন লাইন স্টোরের নেটওয়ার্ক গড়ে তুলবে।

শীওমীর এ পরিকল্পনার কথা খুব আশা ব্যাঞ্জক শোনালেও কোম্পানিটি কাজটিকে মোটেও সহজ বলে দেখছে না কারণ তারা জানে যে, আফ্রিকার বাজার মাত করা মোটেও সহজ কোন কাজ নয়। আফ্রিকার অনেক দেশেই মোবাইল ব্যবসা কেবলমাত্র জমে উঠছে। তাই সেখানে সর্তকতার সাথে এগোতে হবে, আর তাদের ক্রেতাদের কাছে অবশ্যই প্রতিযোগিতামূলক মূল্যে মোবাইল ফোন পৌঁছাতে হবে। গুগল মাত্র কিছুদিন হলো ইনফ্রিক্স হট ২ হ্যান্ডসেট ৮৭ ডলারে বিক্রি করার উদ্যোগের মাধ্যমে আফ্রিকায় তাদের অ্যান্ড্রয়েড ওয়ান কর্মসূচি সফল করতে পেরেছে। তাই শীওমী আফ্রিকায় বাজার তৈরির কাজটিকে মোটেও হাল্কা ভাবে নেবে না।

যাহোক, প্রাথমিক ভাবে শীওমীর আফ্রিকার বাজারে দু’টি ডিভাইস বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে। তারা সেখানে তাদের স্মার্টফোন রেডমি ২ এবং মি ৪ যথাক্রমে ১৬০ ডলার ও ৩২০ ডলারে বিক্রি করবে। পরে তারা তাদের অন্যান্য ফোন আফ্রিকার গ্রাহকদের জন্যে নিয়ে যাবে।
share on