মটোরোলার তত্ত্বাবধানে কাজ করবে প্রোজেক্ট আরা

রবিবার, আগস্ট 23 2015
মটোরোলার তত্ত্বাবধানে কাজ করবে প্রোজেক্ট আরা
মটোরোলার তত্ত্বাবধানে কাজ করবে প্রোজেক্ট আরা
ফোনব্লকস নামে মডুলার ডিভাইসের কনসেপ্ট নিয়ে হাজির হয়েছিল গুগল। নানান ধরণের কমপক্ষে ৬টি নকশা তৈরি হয়েছিল এই ডিভাইসের, কিভাবে তা বাস্তবায়ন হবে তার পরিকল্পনা করা হয়েছিল, বানানো হয়েছিল তার নমুনা। বহু মানুষের দৃষ্টি আকর্ষণ করেছিল এই নতুন প্রযুক্তি প্রকল্প। প্রকল্পটির বিষয়ে অনেক দিন নীরবতা বিরাজ করলেও দেখা যাচ্ছে তা এখনও শেষ হয়ে যায়নি। বিগত কয়েকদিন আমরা প্রজেক্ট আরাকে বেশ সক্রিয়ই দেখতে পাচ্ছি। তবে গুগল এ বছর পুর্তোরিকোতে তাদের মডুলার ডিভাইস অবমুক্ত করতে পারছে না, এটি অবমুক্ত হতে পারে ২০১৬ এর কোন এক সময়ে কিম্বা আরো পরে।

বর্তমানে গুগলের নিয়ন্ত্রণাধীন মটোরোলা প্রকল্প আরার দায়িত্ব নিয়েছে। এক সময় গুগল কিনে নিয়েছিল মটোরোলাকে । কিন্তু পরবর্তীতে গুগল লিনোভোর কাছে মটোরোলা মবিলিটি ২.৯ বিলিয়ন ডলারে বিক্রি করে দিয়েছে। তাই অনেকে প্রশ্ন - গুগল কি করে প্রজেক্ট আরার বাস্তবায়ন করবে? তাদের জন্যে বলা যায় যে, গুগল সম্পূর্ণ মটোরোলাকে কখনোই বিক্রি করে নি। তবে কিছু অংশ বিক্রি করাতে মটোরোলার গবেষণা ও উন্নয়ন কাজগুলোকে ঢেলে সাজাতে হয়েছে। আর নিঃসন্দেহে তার প্রভাব গুগলের অনেক প্রকল্পের উপর পড়েছে। যেহেতু এখনও মটোরোলার পেটেন্ট গুগলের কাছে আছে আর তাদের ‘অ্যাডভান্সড টেকনোলজি গ্রুপ’ গুগল পরিবারেরই অংশ তাই তারাই প্রজেক্ট আরার বাস্তবায়নের কাজ করবে।

গুগল প্রজেক্টটি মটোরোলার বেইজিং এর আরএন্ডডি ফ্যাসিলিটির হাতে ন্যাস্ত করেছে। এ অবস্থায় এই স্থানান্তর মডুলার প্রকল্পটিকে কি করে বা কতোটুকু ক্ষতিগ্রস্থ করবে বা তা আদৌ করবে কিনা তা নিশ্চিত নয়। জানা গেছে যে, মডুলার ডিভাইসের ডিজাইনে অনেক পরিবর্তন আনা হবে। ফলে এর স্থায়ীত্ব সম্পর্কে গুগল এখন সন্দিহান।

যথারীতি মডুলার ডিভাইসটির অগ্রগতি জানতে আমাদের চোখ কান খোলা রেখে ভবিষ্যতের দিকেই তাকিয়ে থাকতে হবে।
share on