মাইক্রোসফট এর নিউজকাস্ট সংবাদ পাঠ করবে

মঙ্গলবার, আগস্ট 18 2015
মাইক্রোসফট এর নিউজকাস্ট সংবাদ পাঠ করবে
মাইক্রোসফট এর নিউজকাস্ট সংবাদ পাঠ করবে


মাইক্রোসফট নিউজকাস্ট নামে একটি অ্যাপ তৈরির জন্যে এখন আন্তরিকভাবে কাজ করে চলেছে। এই অ্যাপ তৈরির প্রক্রিয়া সফলভাবে শেষ হলে তা গ্রাহককে মোবাইল ফোনে কষ্ট করে খবর পড়ার ঝক্কি থেকে মুক্তি দেবে, খবর পড়ার বদলে তারা খবর শুনতে পাবেন ঠিক যেমনটি রেডিওতে শুনে থাকেন। নির্মাতা প্রতিষ্ঠান প্রথমে এটা শুধুমাত্র আইওএস ডিভাইসে ব্যবহার উপযোগী করে তৈরি করবে। নিউজকাস্ট অ্যাপটি রেডমন্ডে পরীক্ষা-নিরীক্ষা চলছে। অবশ্য চাইলে যে কেউই এ মুহুর্তে সোর্সলিঙ্কে ক্লিক করে অ্যাপটি ডাউনলোড করে নিজের মতো করে পরীক্ষা করতে পারেন। এ সুযোগ তারা পাচ্ছেন মাইক্রোসফট অ্যাপটির আনুষ্ঠানিক ঘোষণা করা পর্যন্ত।

নিউজকাস্ট ব্যবহার করে শ্রোতা তার আগ্রহের খবরটির ৩০ সেকেন্ডের সারসংক্ষেপ শুনতে পাবেন। তিনিই ঠিক করে নিতে পারবেন কোন খবর শুনবেন - স্থানীয় বা আন্তুর্জাতিক। দু’টি ভিন্ন কন্ঠ একজনের পর একজন খরবগুলি শ্রোতার জন্যে পাঠ করবেন। খবরগুলো শ্রোতাকে সেই পুরোনো দিনে ফিরিয়ে নিয়ে যাবেন যখন রেডিও-ই ছিল যোগাযোগ প্রযুক্তির অন্যতম বিষ্ময়।

মাইক্রোসফট নিউজকাস্ট অ্যাপ
মাইক্রোসফট নিউজকাস্ট অ্যাপ


মাইক্রোসফট নিউজকাস্ট অ্যাপটির উন্নতির জন্যে অবিরত শ্রম দিচ্ছে। তারা চাইছে এর সংবাদ পাঠকের বর্তমানের অনেকটা রোবটের মতো কন্ঠস্বরকে আরো মানবীয় করে তুলতে। কি করে গ্রাহক একে আরো বেশি নিজের মতো করে ব্যবহার করতে পারেন সে রকম একটি রূপ দেওয়াই তাদের এ সময়ের বড় প্রচেষ্টা। এরই মধ্যে অ্যাপটিতে একটি প্রযুক্তি সংযুক্ত হয়েছে যার ফলে শ্রোতা চাইলে এর যে কোন খবর পরবর্তীতে অফলাইনে শোনার জন্যে সেভ করে রাখতে পারবেন।

নিউজকাস্ট অ্যাপ সম্পর্কে এতো কিছু জানা গেলেও এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না এটি অ্যাপ স্টোর এবং গুগল প্লে স্টোর - উভয়েই ব্যবহার করা যাবে কি না। তবে যে বিষয়ে নিশ্চয়তা দেওয়া যায় তাহলো - এই অ্যাপ ব্যবহারকারী দিনের বিশেষ কোন ঘটনার বিষয়ে একেবারেই অজ্ঞ থাকবেন না।

তথ্যসূত্রঃ Neowin
share on