চীনের বাজারে শীওমী ও হুয়েউইয়ের কাছে অ্যাপেলের হার

Tuesday, August 04 2015
চীনের বাজারে শীওমী ও হুয়েউইয়ের কাছে অ্যাপেলের হার
চীনের বাজারে শীওমী ও হুয়েউইয়ের কাছে অ্যাপেলের হার


শীওমী ও হুয়েউইয়ের ক্রমবর্ধমান জনপ্রিয়তার কারণে চীনের বাজারে অ্যাপেল তার অবস্থান ধরে রাখতে পারছে না। অ্যাপেল দীর্ঘদিন যাবত চীনের বাজারে একচ্ছত্র আধিপত্য বিস্তার করেছিল। মোবাইল ফোন বাজারের সবচেয়ে বেশি শেয়ারের মালিক ছিল কুপারটিনোর এই প্রতিষ্ঠানটি। চীনের ক্রেতাদের মন কেড়ে নিয়েছিল অ্যাপেলের আইফোন। তবে গত দুই প্রান্তিকে চীনে মোবাইল ফোন বিক্রির সার্বিক চিত্র পাল্টে গেছে। অ্যাপেলকে হটিয়ে সে স্থান করে নিয়েছে শীওমী ও হুয়েউই।

ক্যানেলিসের গবেষণালব্ধ ফলাফলে দেখা গেছে বছরের দ্বিতীয় প্রান্তিকে শীওমী মার্কেটের শতকরা ১৫.৯ ভাগ এবং হুয়েউই ১৫.৭ ভাগ দখল করে আছে। ইতোমধ্যেই অ্যাপেলের আইফোন ৬ ও ৬ প্লাসের রমরমা সময়টি পার হয়েছে। আর সে সময়টিতেই বিশ্বখ্যাত এ প্রতিষ্ঠানটি তাদের পণ্যের প্রতি চীনা জনগণের আগ্রহ ধরে রাখতে ব্যর্থ হয়েছে। আসলে চীনা ফোন কোম্পানি ক্রমান্বয়ে এশিয়ার বাজার দখল নিচ্ছে। আর সেটা অ্যাপেল বা স্যামসাং এর মতো বড় প্রতিষ্ঠানের জন্যে ভাবনার বিষয় বৈকি।

তবে কেন চীনের ভক্তরা অ্যাপেলকে প্রত্যাখান করছে? গবেষণা দেখা গেছে অ্যাপেলের আইফোনের দাম পৃথিবীর সবচেয়ে দামী ফোনের তালিকায় পড়ে। অথচ শীওমী ও হুয়েউই’র একই বৈশিষ্ট্যের ফোনের দাম সে তুলনায় অনেক কম।
share on