মাইক্রোসফট আনছে তিনটি ফোন - লুমিয়া ৯৪০, লুমিয়া ৯৪০ এক্সএল এবং লুমিয়া ৮৪০

সোমবার, আগস্ট 03 2015
মাইক্রোসফট আনছে তিনটি ফোন - লুমিয়া ৯৪০, লুমিয়া ৯৪০ এক্সএল এবং লুমিয়া ৮৪০
মাইক্রোসফট আনছে তিনটি ফোন - লুমিয়া ৯৪০, লুমিয়া ৯৪০ এক্সএল এবং লুমিয়া ৮৪০


এ বছরেই আসছে মাইক্রোসফট লুমিয়া ৯৪০, লুমিয়া ৯৪০ এক্সএল এবং লুমিয়া ৮৪০। আগে শোনা গিয়েছিল মাইক্রোসফট আর লুমিয়া ৯৪০ বাজারে আনবে না, তার বদলে আসবে লুমিয়া ৯৫০। এখন শোনা যাচ্ছে অন্য কথা। রেডমন্ডের এই প্রযুক্তি প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি হাই-এন্ড মডেলের দু’ দুটো ফোন তৈরি করেছে - যার একটি হচ্ছে মাইক্রোসফট লুমিয়া ৯৪০ এবং অন্যটি মাইক্রোসফট লুমিয়া ৯৪০ এক্সএল। এ দুটো ফোনই তৈরি হবে পলিকার্বনেট প্লাস্টিক দ্বারা। শুধু তাই নয়, মাইক্রোসফট আরো প্রস্তুত করছে মাইক্রোসফট লুমিয়া ৮৪০। এই তিনটি ফোনেই সংযুক্ত হয়েছে অন স্ক্রীন টাচ বাটন যেগুলি পাওয়া যাবে এ বছরের শেষ নাগাদ।

লুমিয়া ৯৪০ : এতে আছে ৫.২ ইঞ্চির ১৪৪০ * ২৫৬০ রেজ্যুলুশনের স্ক্রীন যা কাজ করবে ৫৬৫ পিপিআই ঘনত্বে। ফোনের ভেতরে শক্তি সঞ্চার করবে স্নাপড্রাগন ৮০৮ চিপসেট, থাকছে হেক্সাকোর ১.৮ গিগাহার্টজ সিপিইউ এবং অ্যাড্রিনো ৪১৮ জিপিইউ। এর মধ্যে সংযুক্ত ৩ গিগাবাইট র‌্যাম। এর স্টোরেজ ক্ষমতা ৩২ গিগাবাইট। আগে থেকে উইন্ডোজ ১০ মোবাইল ইনস্টল করা ফোনটিতে থাকবে ২০ ও ৫ মেগাপিক্সেল ক্যামেরা, ৩০০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারী।

লুমিয়া ৯৪০ এক্সএল : ৫.৭ ইঞ্চি স্ক্রীন, ১৪৪০ * ২৫৬০ কিউএইচডি রেজ্যুলুশন। এটি তৈরি করে ৫১৫ পিক্সেল ঘনত্ব। এতে ব্যবহৃত হয়েছে স্নাপড্রাগন ৮১০ চিপসেট, আছে অ্যাড্রিনো ৪৩০ জিপিইউ যুক্ত একটি অক্টা-কোর ২ গিগাহার্টজ সিপিইউ। ৩ গিগাবাইট র‌্যাম এর সাথে আছে ৩২ গিগাবাইট স্টোরেজ ক্ষমতা। এর ক্যামেরা ২০ মেগাপিক্সেল/৫মেগাপিক্সেল, ৩৩০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারী। এই ফোনেও আগে থেকেই সংযুক্ত করা থাকবে উইন্ডোজ ১০ ।

লুমিয়া ৮৪০ : মধ্য মানের এই ফোন তৈরিতেই বর্তমানে কাজ করে যাচ্ছে মাইক্রোসফট। ৫ ইঞ্চির ডিসপ্লের এই ফোনে থাকবে ডুয়াল সিম ব্যবহারের সুবিধা। পেছনে থাকবে ১৩ মেগাপিক্সেল পিওর ভিউ আর ১৪ মেগাপিক্সেল ক্যামেরা। আর সামনে থাকছে সেলফি তোলার জন্যে ৫ মেগাপিক্সেল ক্যামেরা। আর লুমিয়া ৮৪০ এর ডিজাইন হবে নোকিয়া লুমিয়া ৮৩০ এর মতো।
share on