২১ মেগাপিক্সেল ক্যামেরার মটো এক্স স্টাইল ও মটো এক্স প্লে অবমুক্ত

বৃহস্পতিবার, জুলাই 30 2015 সম্প্রতি মটোরোলা তার নতুন ফ্ল্যাগশীপ ফোন মটো এক্স স্টাইল ও মধ্যম মানের ফোন মটো এক্স প্লে অবমুক্ত করেছে। দু’টি ফোনেই আছে বেশ কিছু নজরকাড়া বৈশিষ্ট্য।

মটো এক্স স্টাইল

মটোরোলা মটো এক্স স্টাইল
মটোরোলা মটো এক্স স্টাইল


এ ফোনটির ৫.৭ ইঞ্চির কিউএইচডি ডিসপ্লেতে আছে উল্লেখযোগ্য বিশেষত্ব, ডিভাইসের স্ক্রিন এর বডির শতকার ৭৬ ভাগ। সম্মুখভাগে স্টেরিও স্পিকার যুক্ত হওয়ায় একে অনায়াসে অ্যাপেলের আইফোন ৬এস এবং স্যামসাং এর গ্যালাক্সি এস৬ এর সাথে তুলনা করা চলে।

এই স্মার্টফোনের শক্তি সঞ্চার করছে স্নাপড্রাগন ৮০৮। এক্স স্টাইলের চিপের অভ্যন্তরে লাগানো হয়েছে একটি ১.৮ গিগাহার্টজ হেক্সা-কোর সিপিইউ যার সাথে আছে ৩ গিগাবাইট র‍্যাম। গ্রাহকের পছন্দের মূল্য দিতে তিন ধরণের (১৬/৩২/৬৪গিগাবাইট) স্টোরেজ ক্ষমতার সেট সরবরাহ করা হবে যার সাথে মাইক্রোএসডি কার্ড সংযুক্ত করে ব্যবহারকারী ১২৮ গিগাবাইট পর্যন্ত সেটের স্টোরেজ ক্ষমতা বাড়াতে পারবেন।

এর প্রধান ক্যামেরা হবে ২১ মেগাপিক্সেলের। এই ক্যামেরার কারণে এক্স স্টাইল হবে বিশ্বের ৩টি প্রথম মানের ক্যামেরাসমৃদ্ধ ফোনের একটি। অবশ্য এর সামনের ফোনটি সাধারণ ৫ মেগাপিক্সেলের মানের। এতে ৩০০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারী থাকায় ফোনে খুবই দ্রুত চার্জ দেয়া যাবে। দাবী করা হয়েছে যে, ফোনটি মাত্র ১৫ মিনিটে ৩৪% চার্জ গ্রহণে সক্ষম।

সুক্ষ্ম সিলিকন রাবারে আবৃত ইষৎ বাঁকানো তলের বিশেষ বৈশিষ্ট্যের জন্যেই এর নাম রাখা হয়েছে স্টাইল। নানান রঙে পাওয়া যাবে এ ফোন। মূলতঃ আমেরিকার বাজারের জন্যে প্রস্তুত করা এক্স স্টাইল সরাসরি মোটোরোলা কোম্পানি থেকে বিক্রি হবে। ব্যবহারকারীগণ এ ফোনে আমেরিকার প্রধান ৪টি ক্যারিয়ারের এলটিই নেটওয়ার্কই ব্যবহার করতে পারবেন। সেপ্টেম্বরে আমেরিকার বাজারে পাওয়া যেতে পারে এ মটো এক্স স্টাইল যার মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৯৯ ডলার।

মটোরোলা মটো এক্স প্লে

মটোরোলা মটো এক্স প্লে
মটোরোলা মটো এক্স প্লে


এ ফোনটির মানও বেশ ভালো হবে। এ মডেলের ফোনটির আকার হবে ৫.৫ ইঞ্চি যাতে থাকবে ফুল এইচডি ডিসপ্লে, স্নাপড্রাগন ৬১৫ চিপসেট ও ২ গিগাবাইট র‍্যাম। দু ধরণের স্টোরেজ ক্ষমতা থাকবে এ ফোনে- একটি ১৬ গিগাবাইট ও অন্যটি ৩২ গিগাবাইট। তবে উভয় সেটের স্টোরেজ ক্ষমতাই মাইক্রোএসডি স্লটের সাহায্যে ১২৮ গিগাবাইট পর্যন্ত বৃদ্ধি করা সম্ভব হবে। মটো এক্স স্টাইলের মতো এটাতেও ২১ মেগাপিক্সেলের উন্নত মানের ক্যামেরা ব্যবহৃত হয়েছে। আর সেলফি তোলার জন্যে সামনে থাকছে সাধারণ মানের ৫ মেগাপিক্সেল ক্যামেরা।

ফোনটির সাথে দেয়া হয়েছে ৩৬৩০ মিলি অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি যার সাহায্যে তা ৪৮ ঘন্টা পর্যন্ত ব্যবহারযোগ্য থাকবে।

পৃথিবীর ৬০ দেশের গ্রাহক আগামী আগষ্ট মাসেই ২৯৯ ডলারের বিনিময়ে মটোরোলা মটো এক্স প্লে কিনতে পারবেন।
share on