ইন্ডিয়ায় বাজার সম্প্রসারণে উদ্যোগী অ্যাপেল

মঙ্গলবার, জুলাই 28 2015 ২০০৭-এ আইফোনের যাত্রা শুরুর পর থেকে ইন্ডিয়াকে স্মার্টফোন বিক্রির ভালো বাজার বলে গণ্য করেনি অ্যাপেল। কিন্তু এখন তারা তাদের বিক্রয় কৌশলে পরিবর্তন এনেছে। ইন্ডিয়ার মোবাইল ফোন বাজার এতোদিন নিয়ন্ত্রণ করেছে চীনের বিভিন্ন নামী-অনামী ব্র্যান্ড। এখন তা নিজেদের দখলে আনতে কুপারটিনোর অ্যাপল টিভি বিজ্ঞাপনে প্রচারণা, খুচরা বাজার সৃষ্টির নানান পন্থা গ্রহণ এবং বিক্রয় বৃদ্ধিতে অর্থনৈতিক সুবিধা প্রদানের অফারসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে।

ইন্ডিয়ায় মার্কেটে শোভা পাচ্ছে অ্যাপেল আইফোনের অফার
ইন্ডিয়ায় মার্কেটে শোভা পাচ্ছে অ্যাপেল আইফোনের অফার


ইন্ডিয়ার ফোন বাজারের শতকরা মাত্র ২ ভাগ অ্যাপেলের। অন্যদিকে অ্যান্ড্রয়েড ফোন দিয়ে বাজারের প্রায় এক তৃতীয়াংশ দখল করে আছে তাদের দক্ষিণ কোরীয় প্রতিদ্বন্দ্বী স্যামসাং ইলেক্ট্রনিক্স। প্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠান আইডিসি-এর ইন্ডিয়া ও দক্ষিণ এশিয়ার দায়িত্বপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক জয়দীপ মেহতা বলেন, ‘অ্যাপেল সচেতন ভাবেই ইন্ডিয়ায় তাদের বিক্রয় বৃদ্ধি করছে এবং তোড়জোড়ের সাথে নিজেদের পন্য এখানের বাজারে প্রবেশ করাচ্ছে। আর তাদের বাজারজাতকরণের বরাদ্দ বৃদ্ধি এরই একটি অংশ।” অ্যাপেল ডিস্ট্রিবিউটর এবং বেশ কয়েকটি খুচরা ইলেক্ট্রনিক্স চেইন এর কয়েকজন এ্ক্সিকিউটিভও একই কথা বলেছেন। তাদের মতে অ্যাপেল ইন্ডিয়ায় এখন বাজার বাড়াতে মরিয়া প্রায়। বর্তমানে এখানে প্রতিষ্ঠানটির ৫জন ডিসট্রিবিউটর কাজ করেছেন। অ্যাপেলের সূত্র থেকে জানা গেছে যে, তারা শুধু মাত্র ইন্ডিয়ার বাজার তদারক করতেই একজন নতুন উচ্চ পদস্থ কর্মকর্তা নিয়োগ করেছেন। দিল্লীর সরকারী নিয়ম-কানুন ভালো ভাবে বুঝে-শুনে কাজ করার সুবিধার্থে তারা একজন পলিসি পরামর্শক চেয়ে
বিজ্ঞাপন দিয়েছে। একটি ইলেক্ট্রনিক চেইন স্টোরের সিনিয়র এক্সিকিউটিভ নাম প্রকাশ না করার শর্তে মন্তব্য করেছেন,‘ অ্যাপেলের এখন একমাত্র উদ্দেশ্য হলো ইন্ডিয়ার বিক্রয় বৃদ্ধি। তারা ডিস্ট্রিবিউটরের সংখ্যা বাড়িয়েছে এবং চেষ্টা করছে ছোট্ট শহরগুলোতে পৌঁছাতে।”
share on