শীয়াওমী: অর্ধ বছরেই বিক্রি ৩৫ মিলিয়ন!

Thursday, June 25 2015
শীয়াওমী: অর্ধ বছরেই বিক্রি ৩৫ মিলিয়ন!
শীয়াওমী: অর্ধ বছরেই বিক্রি ৩৫ মিলিয়ন!
শীয়াওমী এরই মধ্যে নাম স্মার্টফোন প্রস্তুতকারী হিসেবে ভীষণ নাম করেছে। অনেকেই শীয়াওমী কে চীনের অ্যাপেল বলে ডাকতে শুরু করেছে। কোম্পানীটি এখন পর্যন্ত তাদের ফোন আমেরিকাতে বিক্রি করছে না। বিশ্বের অন্যতম বড় বাজারে পা না রেখেই তাদের বিক্রির হার যে কাউকেই বিষ্মিত করবে। কারণ একটাই - প্রতি কোয়ার্টারেই শীয়াওমীর ফোন বিক্রির অংকটা বাড়ছে আর বাড়ছে!

কিছুদিন আগে কোম্পানীটি তাদের প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে তারা ২০১৫ এর প্রথমার্ধে বিক্রি করেছে প্রায় ৩৫মিলিয়ন ফোন! আর সংখ্যাটি তাদের গত বছরের প্রথম ছয় মাসের বিক্রির সংখ্যাকে অতিক্রম করেছে। গত বছরে শীয়াওমীর মোট বিক্রির পরিমাণ ছিল কম বেশি ৬১ মিলিয়ন। এ বছর জুন পর্যন্ত তাদের বিক্রির যে ধারা তা অব্যহত থাকলে চীনের এই অ্যাপেল বিক্রির দিক থেকে নিঃসন্দেহে রেকর্ড করে ফেলবে।

শীয়াওমী বিশ্ব বাজারে স্বল্পমূল্যের ভালো ফোন প্রস্তুতকারক হিসেবে বেশ ভালো পরিচিতি পেয়েছে যদিও তাদের উচ্চ ও মধ্য-মূল্যের হ্যান্ডসেটও আছে। প্রতিষ্ঠানটির এন্ট্রিলেভেল ফোন রেডমি ২ ব্যাপক সাড়া ফেলেছে। এছাড়াও প্রতিষ্ঠানটির মধ্য-মূল্যের ফোন মি ফোরআই, উচ্চ প্রযুক্তির ফোন মি নোট এবং মি নোট প্রো-ও ভালো ফোন হিসেবে গ্রাহক সমাদৃত।

সে কারণেই শীয়াওমী ভক্তদের প্রত্যাশা তাদের মি ৫ পূর্ববর্তী ফ্ল্যাগশীপ ফোন মি ৪ এর যোগ্য উত্তরসূরী হিসেবে বাজারে আসবে। এরই মধ্যে মি ৫ এর বিষয়ে নানা খবর প্রযুক্তি বাজারে এসেছে। তবে সে সব খবরে প্রায়ই হোঁচট খেতে হয় কেননা কোন একটি খবরের সাথে আরেকটির কোনই সাদৃশ্য নেই। যখন কোন কোন সূত্রই দাবী করছে মি ৫ এর ঘোষণা আসছে এ গ্রীষ্মের শেষ ভাগে, আর তাতে থাকছে স্নাপড্রাগন ৮১০ তখন অন্য সূত্রের দাবী - নাহ্, এ গ্রীষ্মে নয়, মি ৫ আসছে আগামী নভেম্বরে যে ফোনে থাকেছ স্নাপড্রাগন ৮২০ চিপসেট। তাই কোনটি যে সঠিক খবর তা জানতে শীয়াওমীর আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষা করতে হবে।
share on