ভবিষ্যত আইফোনের ভার্চুয়াল হোম বাটন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের কাজ করবে ?

Tuesday, June 23 2015
Computer Bild থেকে প্রাপ্ত আইফোন কনসেপ্ট
Computer Bild থেকে প্রাপ্ত আইফোন কনসেপ্ট


সঠিক তথ্য পরিবেশনের সুনাম আছে ডিজিটাইমসের। আর সেই ডিজিটাইমস-ই সম্প্রতি এক প্রতিবেদনে প্রকাশ করেছে যে, অ্যাপেল তাদের ভবিষ্যৎ মোবাইল ফোনের স্ক্রীনে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সংযুক্ত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

খবরের সমর্থন পাওয়া গেছে কম্পিউটার বিল্ড এর সৌজন্যে পাওয়া ছবিতে। তাইওয়ানের আইসি ডিজাইন ইন্ডাস্ট্রির বিভিন্ন সূত্র থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে লিখিত ডিজিটাইমস এর রিপোর্টটির সূচনায় জানা যায় যে, ক্যালিফোর্নিয়ায় অবস্থিত টেক জায়ান্ট অ্যাপেল টাচ এন্ড ডিসপ্লে ড্রাইভার ইন্টিগ্রেশন (টিডিডিআই) এর উপরে গবেষণা করছে। এই গবেষণা থেকেই হয়েতো ভবিষ্যতের আইফোনে হোম বাটন দিয়ে কাজ শুরু করার প্রয়োজনীয়তা থাকবে না, তার পরিবর্তে স্ক্রীনের উপরের থাকবে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সংযুক্ত একটি ভার্চুয়াল বাটন। অর্থাৎ স্ক্রীনের বোতামটি ব্যাবহারকারীর তথ্যের নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষার নিশ্চয়তা দিবে। এই স্ক্যানার স্পর্শ করার মাধ্যমে মোবাইল ফোনটি ব্যবহার শুরু করা যাবে।

তবে যে কথাটি না বললেই নয়, তা হলো এখনো এ খবরটিকে নিশ্চিত বলে ধরে নেয়া যাবে না। এখন পর্যন্ত এটি একটি আশাবাদী অনুমান। তবে অনেকেই এ অনুমানটি সত্য হওয়ার সম্ভাবনা দেখতে পান কারণ অ্যাপল তাদের সিপিইউ’র নকশা নিজেরাই করে থাকে। পৃথিবীর সবচেয়ে লাভজনক প্রতিষ্ঠানটি এমন একটি উদ্যোগ নিতেই পারে বলে অনেকেই যুক্তি দাঁড় করাতে পারেন। আর সত্যিই যদি হোম বাটনের বদলে স্ক্রীনেই এমন একটি ভার্চুয়াল বাটন দিয়ে দেওয়া যায় তবে ফোনের আকার না বাড়িয়ে স্ক্রীনের আকার বাড়ানো সম্ভব হবে।


তথ্যসূত্রঃ 9to5mac.com
share on