সেপ্টেম্বরের শেষে আসছে উইন্ডোজ ১০ মোবাইল

Thursday, June 11 2015
সেপ্টেম্বরের শেষে আসছে  উইন্ডোজ ১০ মোবাইল
সেপ্টেম্বরের শেষে আসছে উইন্ডোজ ১০ মোবাইল
খবরটা তো আগেই প্রকাশ হয়েছে যে, উইন্ডোজ ১০ আনুষ্ঠানিক ভাবে আগামী ২৯ জুলাই অবমুক্ত হচ্ছে । অবশ্য মাইক্রোসফটের এই নতুন ওএস এর সবগুলি সংস্করণ যে ঐ দিনই পাওয়া যাচ্ছে এমন নয়। একেবারে সঠিক করে বললে ঐ ২৯ জুলাই শুধুমাত্র পিসি এবং ট্যাবলেটের জন্যে উইন্ডোজ ১০ পাওয়া যাবে। স্মার্টফোন ব্যবহারকারীদের এর জন্যে অপেক্ষা করতে হবে আরো কিছু দিন।

স্মার্টফোনের জন্যে যে উইন্ডোজ ১০ প্রস্তুত হচ্ছে তার নাম দেয়া হয়েছে উইন্ডোজ ১০ মোবাইল। সব দেখে শুনে মনে হচ্ছে এই উইন্ডোজ ১০ মোবাইল খুব শীঘ্র বাজারে আসছে না। নিওউইন এর দেয়া তথ্য বলছে মাইক্রোসফটের সাম্প্রতিক একটি প্রেজেন্টেশন এর একটি স্লাইডে দেখা গেছে ‘উইন্ডোজ মোবাইল এসকেইউ আগামী কোয়ার্টারের শেষ দিকে পাওয়া যাবে।’ আগামী কোয়ার্টার অর্থাৎ আগামী সেপ্টেম্বরের শেষের দিকে মোবাইল ব্যবহারকারীরা তা পেতে পারেন। সে সময়েই উইন্ডোজ ফোন যারা ব্যবহার করছেন তারা তাদের হ্যান্ডসেটটিকে উইন্ডোজ ১০ এ আপডেট করতে পারবেন।

আর তাই গুজবে শোনা মাইক্রোসফট লুমিয়া ৯৪০ সহ অল্প পরিচিত কোম্পানি যেমন চেরী মোবাইল আলফা প্রাইম ইত্যাদি ফোনগুলি যারা উইন্ডোজ ১০ চালাচ্ছে বলে জানা গিয়েছিল সেগুলি নিশ্চিত ভাবে সেপ্টেম্বরের আগে বাজারে আসবে না।

তবে অপেক্ষা করতে না চাইলে আপনি যা করতে পারেন তা হল নির্দিষ্ট কিছু সংখ্যক লুমিয়া স্মার্টফোনে উইন্ডোজ ১০ টেকনিক্যাল প্রিভিউ ইন্সটল করে নিতে পারেন। অবশ্য এ জন্য আপনাকে উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামের সদস্য হতে হবে।
share on