৭৬ মিলিয়ন ডিভাইস বিক্রি করে লিনোভো বিশ্বের ৩য় বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারী

রবিবার, মে 24 2015
৭৬ মিলিয়ন ডিভাইস বিক্রি করে লিনোভো বিশ্বের ৩য় বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারী
৭৬ মিলিয়ন ডিভাইস বিক্রি করে লিনোভো বিশ্বের ৩য় বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারী


সম্প্রতি লিনোভো তাদের এই অর্থবছরের চতুর্থাংশের আয়-ব্যয়ের হিসেব প্রদান করেছে। সেই হিসেব অনুসারে কোম্পানিটি গত জানুয়ারী থেকে মার্চ মাস পর্যন্ত ১৮.৭ মিলিয়ন ডিভাইস বাজারজাত করেছেন। এ সব পন্য বিক্রির মাধ্যমে তারা ২.৮ বিলিয়ন ডলার আয় করেছে যার মধ্যে তাদের ট্যবালেট ও অ্যান্ড্রয়েড টিভি অন্তুর্ভুক্ত। তাই সংখ্যা বিচারে বর্তমানে লিনোভো পৃথিবীর ৩য় বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান।

লিনোভো বাজারজাতকৃত স্মার্টফোনগুলির মধ্যে একটি বড় অংশে জায়গা দখল করে রেখেছিল মটোরোলা কারণ লিনোভো উক্ত সময়ে মটোরোলা ব্র্যান্ডের ৭.৮ মিলিয়ন ফোন বাজারে ছেড়েছে যা গত বছরের মোট সংখ্যার ২৩.৬% অংশ। লিনোভো মটোরোলা ফোনের মাধ্যমে সবচেয়ে বেশি আয় করেছে আর এক পরিমাণ ছিল ১.৮ বিলিয়ন ডলার।

লিনোভো প্রথমে চিনের বাজারে মটোরোলা স্মার্টফোন ছেড়েছে। আর তাদের প্রতিষ্ঠান আশা করছে যে, আগামী ৪ থেকে ৬ কোয়ার্টারের মধ্যে তাদের এ উদ্যোগটি একটি লাভজনক ব্যবসায় পরিণত হবে। অবশ্য লিনোভো তাদের নিজস্ব ব্র্যান্ডের স্মার্টফোন পৃথিবী ব্যাপি ছড়িয়ে দেয়ার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। গত অর্থবছরে চিনেই তাদেও ৪৫ মিলিয়ন ফোন বিক্রি হয়েছে যা ছিল চীনের বাজারে আসা লিনোভো’র মোট ফোনের ৫৯%। অন্যদিকে চীনের বাইরে অন্যান্য দেশে ৩১ মিলিয়ন বাজারজাত করা হয়েছে। এভাবে সব মিলিয়ে কোম্পানিটি ৭৬ মিলিয়ন স্মার্টফোন রপ্তানী করেছে যা তাদেরকে স্মার্টফোন প্রস্তুতিতে বিশ্বে ৩য় স্থান অধিকার করতে সাহায্য করেছে।

গত অর্থবছরে লিনোভো ১২ মিলিয়ন ট্যাবলেট বিক্রি করেছে। তাদের ভাষ্য মতে তারা পৃথিবীর ট্যাবলেট মার্কেটের ৫.১% দখল করতে সক্ষম হয়েছে।
share on