অ্যান্ড্রয়েড ললিপপের দখলে বাজারের ১০ শতাংশ শেয়ার

বুধবার, মে 06 2015
অ্যান্ড্রয়েড ললিপপের দখলে বাজারের ১০ শতাংশ শেয়ার
অ্যান্ড্রয়েড ললিপপের দখলে বাজারের ১০ শতাংশ শেয়ার


সম্প্রতি গুগলের সাপ্তাহিক অ্যান্ড্রয়েড ভার্সন বিতরণের সংখ্যা প্রকাশিত হলে দেখা গেছে অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ বাজারের শতকরা দশ ভাগ শেয়ার দখল করেছে। অবশ্য এই শতকরা হিসেবের মধ্যে অ্যান্ড্রয়েড ললিপপ ৫.১ এর অংশ আছে ০.৭ শতাংশ। এতোটা বাজার শেয়ার দখলের জন্যে ললিপপকে অপেক্ষা করতে হয়েছে পাক্কা ৬ মাস। গত ২৮ এপ্রিল থেকে ৪ মে ২০১৫ পর্যন্ত সময়ের অর্থাৎ সাত দিনের তথ্যের উপর ভিত্তি করে গুগল এই ডাটা প্রকাশ করেছে। অবশ্য যে সব ভার্সনের শেয়ারের পরিমান শতকরা ০.১% সমান বা কম তাদের তথ্য গুগল হিসেবে আনে নি।

তবে এখনো সবচেয়ে বেশি শেয়ার দখলে আছে অ্যান্ড্রয়েড কিটক্যাটের। কিটক্যাটের ৪.৪ ভার্সনটি তৈরি হয়ে প্রথম ব্যবহৃত হয়েছিল নেক্সাস ৫ এ, সময়টা ছিল ৩১ অক্টোবর ২০১৩। অর্থাৎ প্রায় ২০ মাস আগে। বর্তমানে এটি বাজারের ৪০শতাংশ দখলে রাখতে সমর্থ হয়েছে।

অবশ্য ললিপরের শেয়ার অংশ আরো বৃদ্ধি পাবে কেননা তা ব্যবহৃত হয়েছে এ সময়ের বেশির ভাগ জনপ্রিয় ফ্ল্যাগশীপ স্মার্টফোনে, যেমন ললিপপ ব্যবহার করা হয়েয়েছ গ্যালাক্সি এস৬, এলজি জি৪ এবং এইচটিসি ওয়ান এম৯ এ। আর এই ফোনগুলি একটু অন্যরকম চিন্তা ও অন্য রকম সম্ভাবনা নিয়ে বাজারে এসেছে।
share on