স্মার্টফোন তৈরিতে ফেরার কথা অস্বীকার করেছে নকিয়া

সোমবার, এপ্রিল 27 2015
স্মার্টফোন তৈরিতে ফেরার কথা অস্বীকার করেছে নকিয়া
স্মার্টফোন তৈরিতে ফেরার কথা অস্বীকার করেছে নকিয়া
মাত্র কিছুদিন আগে খবর বেরিয়েছিল যে, একদা জনপ্রিয় মোবাইল ফোন প্রস্তুতকারী কোম্পানি নকিয়া আবারও স্মার্টফোন তৈরিতে ফিরে আসছে এবং ২০১৬ এর শেষ নাগাদ তারা বাজারে নতুন স্মার্টফোন আনবে। কিন্তু কোম্পানির ওয়েবসাইটে সম্প্রতি একটি বিবৃতি প্রকাশ করে বিষয়টিকে সম্পূর্ণ অস্বীকার করা হয়েছে। ‘গ্রাহকদের জন্যে হ্যান্ডসেট তৈরি করার কিংবা তা বিক্রি করার কোন অভিপ্রায় নেই’ - এমই ছিল তাদের ঘোষণা যার মাধ্যমে চীনে আরএন্ডডি সুবিধা নিয়ে স্মার্টফোন প্রস্তুতির বিষয়ে কোম্পানির একজন কর্মকর্তার কথিত মন্তব্যকে মিথ্যা হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এই সপ্তাহের শুরুতে বেশ কয়েকটি খবরে নকিয়ার আবার ফোন তৈরিতে ফিরে আসার বিষয়টি দাবী করা হয়েছে। গত সোমবার রিকোড একটি খবরে বেশ জোরের সাথে বলেছিল যে, নকিয়া ২০১৬ সালের মধ্যেই স্মার্টফোনের বাজারে প্রবেশ করতে যাচ্ছে। এর কিছুদিন পরেই চীনের এক পত্রিকা নকিয়া চায়না’র প্রেসিডেন্ট মাইক ওয়াং এর মন্তব্য উল্লেখ করে সিচুয়ান শহরে এই ফোন কোম্পানিটির ফোন তৈরির অভিপ্রায়ের কথা জানিয়েছিল।

তবে নকিয়ার ওয়েবসাইটের বিবৃতিতে নিকট ভবিষ্যতে স্মার্টফোন নকশা করার পরিকল্পনার বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলা হয় নি। তাতে শুধুই উল্লেখ করা হয়েছে যে, তাদের নতুন ফোন তৈরি বা তা বাজারজাত করার কোন পরিকল্পনা নেই। ফলে সেখানে তাদের বক্তব্যের ভিন্ন ব্যাখ্যা দেয়ারও অনেক সুযোগ রয়ে গেছে। আর রিকোড তাদের প্রতিবেদনে মূলতঃ এটাই জানিয়েছিল যে, নকিয়া কোন তৃতীয় প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে স্মার্টফোন তৈরির জন্যে নকশা সরবরাহ করবে, ঠিক যে কাজটি তারা নকিয়া এন১ ট্যাবলেট তৈরির ক্ষেত্রে করেছে। এর নকশা করেছে নকিয়া কিন্তু ফক্সকন তা তৈরি ও বাজারজাতের দায়িত্ব পালন করেছে।

বর্তমানে মাইক্রোসফটের সাথে নকিয়া একটি চুক্তিতে আবদ্ধ আছে। চুক্তি অনুসারে তারা ২০১৬ এর সেপ্টেম্বর পর্যন্ত নকিয়ার নামে কোন স্মার্টফোন তৈরি করতে পারবে না।
share on