নকিয়া ফিরবে ২০১৬ এর শেষে!

Tuesday, April 21 2015
নকিয়া ফিরবে ২০১৬ এর শেষে!
নকিয়া ফিরবে ২০১৬ এর শেষে!
মাইক্রোসফট কিনে নেওয়ার পর আজকের নকিয়া যে আর সেই বিশাল ফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান নকিয়া নেই সে তো সবার জানা। এখন এ কোম্পানিটি তিনটি ভাগে ভাগ হয়ে কাজ করছে। বর্তমানে এর সবচেয়ে লাভজনক ও প্রধান অংশ হচ্ছে এর নেটওয়ার্কিং বিভাগ, তারপরে আছে নকিয়ার হিয়ার ম্যাপ বিভাগ এবং সবশেষে আছে নকিয়া ফোনসহ অন্যান্য যন্ত্র তৈরির বিভাগ।

মাইক্রোসফটের কাছে বেশির ভাগ অংশ বিক্রির পর নকিয়ার যে অংশটি তার নিজের নিয়ন্ত্রণাধীন , সেখান থেকে এ পর্যন্ত একটি মাত্র ডিভাইস তৈরি করা হয়েছ। এ ডিভাইসটি হচ্ছে - নকিয়া এনওয়ান ট্যাবলেট। তবে তারা কোন মোবাইল ফোন প্রস্তুত করে নি, কারণ মাইক্রোসফটের সাথে তাদের বিক্রয় চুক্তি অনুযায়ী ২০১৬ এর সেপ্টেম্বরের আগে নকিয়া তার নিজের এই নামে নতুন কোন মোবাইল ফোন উৎপাদন করতে পারবে না। এ সময়ের পরেই কোম্পানিটি আইনের শৃঙ্খল থেকে মুক্ত হয়ে নিজের ব্র্যান্ড নেমটি আবারও ব্যবহার করার অধিকার পাবে।

সাম্প্রতিক প্রকাশিত এক খবরে জানা গেছে প্রতিষ্ঠানটি আকুল হয়ে অপেক্ষা করছে - কবে আসবে সেই বন্ধনমুক্তির দিন যে দিন তারা নতুন স্মার্টফোনের সাথে পাল্লা দিয়ে নিজেদের ফোন প্রস্তুতির লক্ষ্যে কাজ করে যেতে পারবে। অবশ্য যা অজানাই রয়ে গেল তা হল নতুন এই প্রচেষ্টায় নকিয়ার বিনিয়োগকৃত অর্থের পরিমান কতো। তবে তা জানা না গেলেও এটুকু আভাষ পাওয়া যাচ্ছে যে, কোম্পানিটিতে অনেক দক্ষ লোক কাজ করছেন এবং এটি অবশ্যই আবার একটি লাভজনক প্রতিষ্ঠানে রূপ নিতে যাচ্ছে।

ধারণা করা হচ্ছে যে, নকিয়া হয়তো নিজে কেবল মাত্র ফোনটির ডিজাইন করবে কিন্তু তা প্রস্তুত ও বাজারজাত করার দায়িত্ব নেবে অন্য কোম্পানি। নকিয়ার প্রথম ফোনটি হয়তো চলবে অ্যান্ড্রয়েডে।

অবশেষে পাওয়া যাবে নকিয়া প্রেমীদের দীর্ঘ প্রতীক্ষিত ফোনের দেখা।
share on