জাপানের বাজারে সনির এক্সপেরিয়া জেড৪

মঙ্গলবার, এপ্রিল 21 2015
জাপানের বাজারে সনির এক্সপেরিয়া জেড৪
জাপানের বাজারে সনির এক্সপেরিয়া জেড৪


অবশেষে সব গুঞ্জরণের অবসান ঘটিয়ে সনির পরবর্তী ফ্ল্যাগশীপ ডিভাইস - এক্সপেরিয়া জেড৪ কে অবমুক্ত করা হয়েছে। আর এক্সপেরিয়া জেড৩ এর পরবর্তী ফোন জেড৪ এই মুহুর্তে শুধু জাপানের বাজারে পাওয়া যাবে। তবে ফোনটি দেখতে কেমন হবে, কেমন হবে এর বৈশিষ্ট্য তার তথ্যও জানা গেল সেই খবরে।আইপি৬৮ সার্টিফিকেট অনুসারে বলা হচ্ছে যে, এই এক্সপেরিয়া জি৪ হবে পানি ও ধূলা রোধী। এতে থাকছে ধাতুর আবরণ। অধিক শক্তিশালী করতে এর কোনগুলি তৈরি হবে রেজিনে। চকচকে ভাবটি ধরে রাখার জন্যে সম্পূর্ণ ফোনের উপরে আস্তর হিসেবে থাকবে দুই লেয়ারের আবরণ।

সনির এই ডিভাইসের ডিসপ্লে ৫.২ ইঞ্চি আকারের ১০৮০ * ১৯২০ পিক্সেল । এতে থাকবে একটি ৬৪-বিট অক্টা-কোর কোয়ালকম স্নাপড্রাগন ৮১০ চিপসেট যার সাথে সংযুক্ত থাকছে ৩ গিগা বাইট র‌্যাম এবং ৩২ গিগাবাইট অন-বোর্ড স্টোরেজ। চাইলে ব্যবহারকারী একটি মাইক্রোএসডি কার্ডের সাহায্যে ১২৮ গিগাবাইট পর্যন্ত স্টোরেজ ক্ষমতা বাড়িয়ে নিতে। এই স্মার্টফোনটি চালাবে অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ।

বিয়ঞ্জ ইমেজ প্রসেসিং ইঞ্জিন সহ এক্সমর আরএস ইমেজ সেন্সর যুক্ত ২০.৭ মেগা পিক্সেল ক্যামেরা থাকবে ফোনটির পেছনে। সামনে ৫ মেগা পিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা থাকবে সেলফি তোলার জন্যে। সনি নতুন যা যোগ করেছে এই ক্যামেরায় তা হল একটি নতুন ‘কুকিং মোড’ যার সাহায্যে খুব সহজে খাবারের সুন্দর ছবি ধারণ করা সম্ভব হবে।

এক্সপেরিয়া জেড৪ এর অডিও পারফরমেন্স হবে উচ্চ ক্ষমতা সম্পন্ন। ১৪৪টি গ্রাম ভরের এই ফোনে থাকছে ২৯৩০ মিলি অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারী।

এখনো বহুল প্রতীক্ষিত ফোনটি দাম সম্পর্কে কোন ধারণা পাওয়া যায় নি।
share on