ল্যাপটপের সকল সুবিধা নিয়ে আসছে সারফেস ৩ ট্যাবলেট

Thursday, April 02 2015 মাইক্রোসফট্ গত ৩১ মার্চ এক ঘোষণায় সারফেস ৩ এর কথা জানিয়েছে আর ১ এপ্রিল থেকেই এর জন্যে প্রি-অর্ডার নেয়া শুরু হয়েছে। প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি তাদের পূর্ববর্তী ট্যাবলেট সারফেস প্রো ৩ এর অভাবনীয় সাফল্যের পর আরো অধিক সংখ্যক মানুষের হাতে তুলে দিতেই নতুন এই ডিভাইসটি বাজারে আনছে বলে দাবী করেছে। টাইম ম্যাগাজিনের ঘোষণা করা ২০১৪ সবচেয়ে ভালো ২৫টি উদ্ভাবনের অন্যতম সারফেস প্রো ৩ সম্পর্কে মাইক্রোসফট বলেছিল যে, ঐ ট্যাবলেটটি ল্যাপটপকে হটিয়ে তার স্থান দখল করে নেবে।

ল্যাপটপের সকল সুবিধা নিয়ে আসছে সারফেস ৩ ট্যাবলেট
ল্যাপটপের সকল সুবিধা নিয়ে আসছে সারফেস ৩ ট্যাবলেট


যাহোক এই সারফেস ৩ এ থাকছে পুরো মাইক্রোসফট অফিস এবং একটি কলম। দু’টি মডেলে পাওয়া যাবে এই ট্যাবলেট। একটি ওয়াই-ফাই কানেকটিভিটিসহ এবং অন্যটিতে ৪জি এলটিই সংযুক্ত। দু’টি মডেলেই সম্পূর্ণ উইন্ডোজ চলবে এবং তাতে ডেক্সটপ অ্যাপস থাকবে। থাকবে ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, আউটলুক এবং ওয়াননোট এর পূর্ণ ভার্সন প্রি-লোডেড অবস্থায়। আরো থাকবে ১ টিবি ওয়ানড্রাইভ ক্লাউড স্টোরেজ। আর আরো স্টোরেজ প্রয়োজন তারা বাড়তি একটি মাইক্রোএসডি নিতে পারবেন। তবে এটি কিনতে ক্রেতাকে ৪৯৯ ডলার খরচ করতে হবে।

আর সারফেস ৩ দেখতে কেমন হবে? এর স্ক্রীন হবে ১০.৮ ইঞ্চির এবং ১৯২০ * ১২৮০ রেজ্যুলুশন সম্পন্ন। এটিকে চালাবে একটি কোয়াড-কোর ইন্টেল অ্যাটম এক্স৭ প্রসেসর। এর পেছনে ও সামনে থাকছে ৮ মেগা পিক্সেল এবং ৩.৫ মেগা পিক্সেল ক্যামেরা। একবার চার্জ দিলে ট্যাবলেটটি চলনো যাবে ১০ ঘন্টা পর্যন্ত। এর চার্জারটি সাথে নিতে ভুলে গেলেও আপনি এর সাথে সংযুক্ত ইউএসবি চার্জিং পোর্টটির সাহায্যে আপনার মোবাইল চার্জার দিয়েই একে চার্জ দিতে পারবেন। এতে প্রি-ইন্সটল করা আছে উইন্ডোজ ৮.১। কিন্তু উইন্ডোজ ১০ অবমুক্ত করা হলে এর ক্রেতা বিনামূল্যেই নিজের সারফেস ৩ কে আপগ্রেড করে নিতে পারবেন।

সাথে থাকা পেনটি ব্যবহারকারী ব্যবহার করত পারবেন ঠিক যে ভাবে তা ব্যবহৃত হয়েছে সারফেস প্রো ৩-তে। আর নতুন এই ট্যাবলেটটি পাওয়া যাবে ৪টি পছন্দসই রঙে -রুপালি, লাল, নীল ও কালো থেকে ক্রেতা বেছে নিতে পারবেন নিজের সেটটি।

আগ্রহীগণ নিকটস্থ মাইক্রোসফট স্টোরে বা মাইক্রোসফটস্টোরডটকম-এ এর খোঁজ নিতে পারেন। মাইক্রোসফট ৫ মে সারফেস ৩ অবমুক্ত করবে আর ৭ই মে ২৬টি দেশের বাজারে তা পাওয়া যাবে।
share on