স্বচ্ছ ডিসপ্লে প্রযুক্তি আবিষ্কারে এলজি’র সাফল্য

বুধবার, মার্চ 25 2015
এলজি ২০১৪ সালে স্বচ্ছ ১৮ ইঞ্চির ওএলইডি ডিসপ্লে উদ্ভাবন করেছে।
এলজি ২০১৪ সালে স্বচ্ছ ১৮ ইঞ্চির ওএলইডি ডিসপ্লে উদ্ভাবন করেছে।


স্মার্টফোনে যে চারকোনা স্ক্রীনে আমরা এখন ছবি দেখছি, তা আর কেবল মাত্র একটি চারকোনা বাক্স থাকছে না। এখন আর সেই স্ক্রীন আপনার হাত থেকে মেঝেতে পড়ে ভেঙে যাবে না। এটি এখন এতোটাই সহজে বহনযোগ্য হবে যে আপনি হাতে তুলে রওনা হলেই চলবে। ডিসপ্লে প্রযুক্তি ধীরে ধীরে অনেক বদলেছে, অনেক বেশি অগ্রগতি লাভ করেছে এর কলা কৌশল।

গত ২৩ মার্চ এলজি ডিসপ্লে’র একজন উর্দ্ধতন কর্মকর্তা বলেছেন, "ডিসপ্লে প্রযুক্তির উন্নয়ন, যা কাঁচের উপর একটি ভার্চুয়াল এলাকা রচনা করে তা ইতোমধ্যেই সমাপ্ত হয়েছে। আর এর প্রমোশনাল নমুনাও পাওয়া যাচ্ছে। যা হোক, এখন শুধু সেই সময় পর্যন্ত অপেক্ষা যতোক্ষণ না চাহিদা ও স্থির সরবরাহের পরিমান অনুযায়ী বানিজ্যিক ভাবে ব্যাপক উৎপাদনে যাওয়া যাচ্ছে।"

বর্তমানে সারা পৃথিবীর চাহিদার শতকরা ৫০ ভাগ ডিসপ্লে উৎপাদন করছে এলজি ও স্যামসাং। বাজারে নিজেদের শেয়ারের পারিমাণ ধরে রাখতে তারা দু’ধরণের নতুন ডিসপ্লে প্রযুক্তি নিয়ে কাজ করছে। আর তা হচ্ছে স্বচ্ছ ডিসপ্লে ও নমনীয় ডিসপ্লে।

স্বচ্ছ ডিসপ্লে এমন একটি প্রযুক্তি যেখানে দর্শক কাঁচের মধ্য দিয়ে তাকিয়েও ছবি দেখতে পাবেন। অবশ্য এ ধরণের প্রযুক্তি আংশিক ভাবে বানিজ্যিক বিমান, যুদ্ধ কাজে নিয়োজিত উড়োজাহাজ এবং বিলবোর্ডে ব্যবহার করা হয়। বিএমডাব্লিউ, মার্সিডিস বেঞ্জ, হুনডাই এর মতো লাক্সারী গাড়ী প্রস্তুতকারক প্রতিষ্ঠান নিজেদের গাড়ীর সামনের গ্লাসে তা ব্যবহার করে থাকে।

এই প্রযুক্তিটি ফ্রিজ তৈরিতেও ব্যবহৃত হয়েছে। স্বচ্ছ ফ্রিজের ভোক্তারা ফ্রিজের ভিতরে কী আছে তাও যেমন দেখতে পান তেমনি একই সাথে তারা বিজ্ঞাপনও দেখতে পারেন। তবে গৃহবধু ব্যবহারকারীরা এ ধরণের ফ্রিজের ব্যাপারে তেমন আগ্রহ দেখান নি। ভবিষ্যতে স্টোরে ব্যবহৃত ফ্রিজে এ ধরণের প্রযুক্তি ব্যবহার করার পরিকল্পনা আছে।

অন্যদিকে নমনীয় ডিসপ্লেটি হবে কাগজের মতো পাতলা যা ভাঁজ করলে, বাঁকালে, প্যাঁচিয়ে গোল করলেও ছবির মানের কোন পরিবর্তন হবে না। এলজি’র জি ফ্লেক্স ২ এবং স্যামসাং এর ডিসপ্লে উপর-নীচে বাঁকানো যায়।

স্যামসাং এর একজন কর্মকর্তা তাদের ডিসপ্লে সম্পর্কে বলেছেন তাদের প্রতিষ্ঠান বিশ্বাস করে যে, ২০১৬ এর মধ্যে বানিজ্যিক ভাবে ভাঁজ করা যায় এমন স্মার্টফোন বাজারে আসবে।

নমনীয় ডিসপ্লে মূলতঃ মোবাইল ফোন, পরিধানযোগ্য ডিভাইসে ব্যবহার করা হবে। সেই সাথে তা ভবিষ্যতে সমগ্র আইটি শিল্প অর্থাৎ ল্যাপটপ, মনিটর ইত্যাদিতে ব্যবহৃত হবে। এই প্রযুক্তি মুদ্রণ শিল্পেও ব্যাপক প্রভাব রাখবে বলে ধারণা করা হচ্ছে।

তথ্যসূত্রঃ BusinessKorea
share on